রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:৫২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সোমালিয়ার রাজধানীতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১০

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪
সোমালিয়ার রাজধানীতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১০


মোগাদিশু, ০৭ ফেব্রুয়ারি – সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। দেশটির রাজধানীর একটি জনপ্রিয় খোলা বাজারে হওয়া বেশ কয়েকটি বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি জনপ্রিয় খোলা বাজারে বেশ কয়েকটি বিস্ফোরণে কমপক্ষে ১০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন।

বাকারা বাজারের ব্যবসায়ী হাসান আলী রয়টার্সকে বলেন, ‘আমি ১০ জন নিহত এবং আরও ১৫ জন আহত হয়েছেন বলে বলে গণনা করেছি। আমার দোকান সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বাজারের কেন্দ্রস্থলে চারটি স্থানে বিস্ফোরণ ঘটেছে।’

রয়টার্স বলছে, বিস্ফোরণের জন্য কে দায়ী তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় তবে সন্ত্রাসীগোষ্ঠী আল শাবাব প্রায়শই সোমালিয়া এবং অন্যান্য জায়গায় বোমা হামলা চালিয়ে থাকে। হামলার বিষয়ে দেশটির সরকারের মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

বাকারা হচ্ছে মোগাদিসুর বৃহত্তম বাজার। জমজমাট এই বাজর থেকে শহরের বেশিরভাগ বাসিন্দা তাদের খাবার, কাপড়, ওষুধ, ইলেকট্রনিক্স এবং অন্যান্য আইটেম প্রতিদিন কিনে থাকেন।

বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটেছে, অনেক দোকান ধ্বংস হয়ে গেছে। মোগাদিসুর এরদোগান হাসপাতালের তিনজন নার্স রয়টার্সকে জানিয়েছেন, ২০ জনের বেশি আহত ব্যক্তিকে হাসপাতালে আনা হয়েছে।

আল শাবাব গত কয়েক বছর ধরে সোমালিয়ার ফেডারেল সরকার এবং আফ্রিকান ইউনিয়নের (এইউ) নির্ধারিত শান্তিরক্ষা বাহিনীর সাথে লড়াই করছে। শরিয়া আইনের নিজস্ব ব্যাখ্যার ওপর ভিত্তি করে নতুন সরকার প্রতিষ্ঠা করতে চাইছে এই গোষ্ঠীটি।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৭ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: