মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:২৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সেনাবাহিনীর জেনারেলকে প্রেসিডেন্ট নির্বাচিত করল পার্লামেন্ট

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪


হ্যানয়, ২১ অক্টোবর – দক্ষিণপূর্ব এশিয়ার কমিউনিস্টপন্থী একদলীয় শাসনব্যবস্থার দেশ ভিয়েতনামের সেনাবাহিনীর জেনারেল লুওং কুওংকে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়েছে। সোমবার ভিয়েতনামের সংসদ সেনাবাহিনীর এই কর্মকর্তাকে প্রেসিডেন্ট পদে নিয়োগ দিয়েছে।

সামরিক বাহিনীর জেনারেলকে নতুন প্রেসিডেন্ট নিয়োগ ভিয়েতনামের রাজনীতিতে কিছুটা স্থিতিশীলতা আনবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ভিয়েতনামের রাজনীতিতে গত কয়েক মাস ধরে ব্যাপক অস্থিতিশীলতা চলছে।

৬৭ বছর বয়সী কুওং ভিয়েতনামের সেনাবাহিনীর রাজনৈতিক শাখার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। গত মে মাসে কমিউনিস্ট-শাসিত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়া টু লামের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। গত জুলাইয়ে ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এনগুয়েন ফু ট্রংয়ের মৃত্যুর পর পার্টি প্রধানের দায়িত্ব নিয়েছিলেন টু লাম।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ভিয়েতনামের সংসদ অধিবেশনে অংশ নেওয়া ৪৪০ জন ডেপুটির ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কুওং। সংসদে দেওয়া অভিষেক বক্তৃতায় নতুন প্রেসিডেন্ট দেশটির প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি এবং স্বাধীন ও বহুপাক্ষিক পররাষ্ট্রনীতি অনুসরণের প্রতিশ্রুতি দিয়েছেন।

বক্তৃতায় তিনি দেশটির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে বিপ্লবী, সু-প্রশিক্ষিত, চতুর ও আধুনিক সেনাবাহিনী গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। দীর্ঘদিন ধরে রাশিয়ার তৈরি অস্ত্রের মাধ্যমে নিজেদের অস্ত্র ভাণ্ডারকে বৈচিত্র্যময় করে তোলার চেষ্টা করছে ভিয়েতনাম। যদিও গত কয়েক বছরে রাশিয়ার সাথে নতুন করে উল্লেখযোগ্য কোনও চুক্তির খবর দেয়নি দেশটি।

নির্বাচনের আগে ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ পদে ছিলেন জেনারেল কুওং। আর এর মধ্য দিয়ে তিনি দলের প্রধান, প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং সংসদ চেয়ারম্যানের পর দেশটির পঞ্চম-সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা হয়ে ওঠেন। কমিউনিস্ট পার্টির সিদ্ধান্ত গ্রহণকারী শীর্ষ পরিষদ পলিটব্যুরোরও একজন সদস্য কুওং।

ভিয়েতনামের প্রেসিডেন্টের ক্ষমতা খুব বেশি নয়; পদটি অনেকাংশে আলঙ্কারিক। তবে বিদেশি বিশিষ্ট ব্যক্তি ও কর্মকর্তাদের সাথে উচ্চপর্যায়ের বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করেন তিনি। সদ্য ক্ষমতা থেকে বিদায় নেওয়া প্রেসিডেন্ট লাম তার সংক্ষিপ্ত মেয়াদে চীন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে বৈঠক করেছিলেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২১ অক্টোবর ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::সেনাবাহিনীর জেনারেলকে প্রেসিডেন্ট নির্বাচিত করল পার্লামেন্ট first appeared on DesheBideshe.



আরো খবর: