বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সীমান্ত সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে উখিয়ায় কর্মশালা

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

কক্সবাজারের মায়ানমার সীমান্তে কর্মরত উখিয়া ও টেকনাফের স্থানীয় সাংবাদিকদের দক্ষতা উন্নয়ন শীর্ষক কর্মশালা উখিয়া প্রেস ক্লাব হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

উখিয়া প্রেসক্লাবের উদ্যোগে বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ এর সহযোগিতায় আয়োজিত দিনব্যাপী এই কর্মশালায় অংশ নেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৪০ জন সংবাদকর্মী।

শনিবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এই কর্মশালা অনুষ্ঠানিক উদ্বোধন করেন উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার। এই সময় প্রেস ক্লাব সভাপতি বলেন, ” কর্মশালাটির বিষয়বস্তু সাংবাদিকদের দক্ষতা ও মেধার পরিসর বৃদ্ধিতে সহায়কভূমিকা রাখবে।”

তিনি আরো বলেন দক্ষতা এবং অভিজ্ঞতা কেউ জন্মসূত্রে অর্জন করে না। এগুলো একনিষ্ঠভাবে
দায়িত্ব ও কর্তব্য পালন এবং ট্রেনিং এর মধ্য দিয়ে অর্জিত হয়। তাই সাংবাদিকদের ক্যাপাসিটি ডেভেলপমেন্টের জন্য এই ট্রেনিং এর আয়োজন।

এসময় শুভেচ্ছা বক্তব্যে ফ্রেন্ডশিপের ডেপুটি ডিরেক্টর এন্ড হেড অব কমিউনিকেশন্স তানজিনা শারমিন বলেন, ” এধরণের আয়োজনে সহযোগী হতে পেরে আমরা গর্বিত, ফ্রেন্ডশিপ প্রত্যাশা করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে দক্ষতা উন্নয়ন মূলক কার্যক্রমের বিকল্প নেই।”

কর্মশালায় সীমান্ত সাংবাদিকতা বিষয়ে স্যাটেলাইট টেলিভিশন দেশ টিভির সাবেক সম্পাদক সুকান্ত গুপ্ত অলক, মোবাইল সাংবাদিকতা বিষয়ে রয়টার্সের বাংলাদেশ প্রতিনিধি স্যাম জাহান ও উন্নয়ন সাংবাদিকতা বিষয়ে ডেইলি স্টারের প্রধান প্রতিবেদক পিনাকী রায় দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন।

উখিয়া প্রেস ক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী ও সনদ বিতরণ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান হোসাইন সজীব।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফ্রেন্ডশিপের সিনিয়র ডিরেক্টর ( লিগ্যাল এন্ড সিএফও) মোহাম্মদ শামীম রেজা ও ফ্রেন্ডশিপের ডেপুটি ডিরেক্টর এন্ড হেড অব কমিউনিকেশন্স তানজিনা শারমিন।

সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব বলেন সাংবাদিকতা হচ্ছে সমাজের দর্পন স্বরূপ। সাংবাদিকতার গুরুত্বপূর্ণ দিক গুলোর মধ্যে সাধারণ মানুষকে সচেতন করা। রাষ্ট্রের অসঙ্গতি তুলে ধরা। স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা। এ ধরণের প্রশিক্ষণ সাংবাদিকদের পেশাগত কাজে গুণগত মানউন্নয়নে সহায়ক ভুমিকা রাখবে।

উখিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রতন কান্তি দে এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ইন্ডিপেন্ডেন্ট টিভির ব্রডকাস্ট জার্নালিস্ট রবিন শামস, দি ডেইলি মেসেঞ্জারের সিনিয়র রিপোর্টার জুনাইদ আলী সাকি।

প্রশিক্ষার্থীদের মধ্যে থেকে এই কর্মশালা থেকে অর্জিত অভিজ্ঞতা শেয়ার করেন সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক যায়যায়দিনের উখিয়া প্রতিনিধি ফারুক আহমদ ও দৈনিক ইত্তেফাকের টেকনাফ প্রতিনিধি জাহাঙ্গীর আলম সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

ফ্রেন্ডশিপের পাবলিক রিলেশন্স ম্যানেজার জিলফুল মুরাদ শানু সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় উখিয়ার ও টেকনাফে কর্মরত ৪০ জন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা বিনিময় ও সনদপত্র বিতরণের মধ্য দিয়ে কর্মশালার শেষ হয়।


আরো খবর: