বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানি জেনারেল নিহত

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানি জেনারেল নিহত


দামেস্ক, ২৫ ডিসেম্বর – সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে ইসরায়েলি বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজি) শীর্ষ এক উপদেষ্টা নিহত হয়েছেন। সোমবার দামেস্কে এই হামলা হয়েছে বলে তিনটি নিরাপত্তা সূত্র ও ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম নিশ্চিত করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে একাধিক সূত্র বলেছে, সাইয়্যেদ রাজি মুসাভি নামে পরিচিত ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ওই উপদেষ্টা সিরিয়া ও ইরানের সামরিক জোটের সমন্বয়ের দায়িত্বে ছিলেন।

সোমবার নিয়মিত সংবাদ সম্প্রচার থামিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন সিরিয়ায় আইআরজির জ্যেষ্ঠ উপদেষ্টাদের একজন হিসেবে মুসাভিকে অভিহিত করে তার মৃত্যুর ঘোষণা দিয়েছে। এতে বলা হয়েছে, ২০২০ সালে ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত আইআরজির অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানির সাথে কাজ করেছিলেন মুসাভি।

তবে দামেস্কে বিমান হামলা চালিয়ে ইরানের সামরিক বাহিনীর শীর্ষ উপদেষ্টাকে হত্যার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

বছরের পর বছর ধরে সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ২০১১ সালে সিরিয়ায় শুরু হওয়া যুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন জানানোর পর থেকে তেহরানের প্রভাব বেড়েছে।

চলতি মাসের শুরুর দিকে ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছিল তেহরান।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৫ ডিসেম্বর ২০২৩





আরো খবর: