বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:১৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সিঙ্গাপুরের নতুন প্রেসিডেন্ট থারমান শানমুগারত্নম

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
সিঙ্গাপুরের নতুন প্রেসিডেন্ট থারমান শানমুগারত্নম


সিঙ্গাপুর, ০২ সেপ্টেম্বর – সিঙ্গাপুরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী থারমান শানমুগারাতনাম। ভারতীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদ থারমান সিঙ্গাপুরের রাজনৈতিক দল পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) সাবেক নেতা। থারমান সিঙ্গাপুরের নবম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন।

শুক্রবার (১ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ হয়। ২০১১ সালের পর প্রেসিডেন্ট পদে এই দেশে নির্বাচন হয়েছে।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে থারমান শানমুগারাতনামের সঙ্গে আরও দুজন প্রার্থী ভোটের লড়াইয়ে নেমেছিলেন। তারা হলেন দেশটির সার্বভৌম সম্পদ তহবিল জিআইসির সাবেক বিনিয়োগ কর্মকর্তা এনজি কোক সং (৭৫) এবং বিমাপ্রতিষ্ঠান এটিইউসি ইনকামের সাবেক প্রধান নির্বাহী তান কিন লিয়ান (৭৫)।

সিঙ্গাপুরের নির্বাচন কমিশন শুক্রবার (১ সেপ্টেম্বর) রাতে জানিয়েছে, ৭০ দশমিক ৪ শতাংশ ভোট গণনা শেষে ৬৬ বছর বয়সী রাজনীতিক ও অর্থনীতিবিদ থারমান শানমুগারাতনাম জয়ী হয়েছেন। থারমান সিঙ্গাপুরের নবম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন।

রিটার্নিং কর্মকর্তা তান মেং দুই বলেন, আমি থারমান শানমুগারাতনামকে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট পদে বিজয়ী ঘোষণা করছি।

সিঙ্গাপুরের বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের স্থলাভিষিক্ত হবেন থারমান। ২০১৭ সালের সেপ্টেম্বরে হালিমা ইয়াকুব ক্ষমতায় এসেছিলেন। তিনি সিঙ্গাপুরের অষ্টম ও প্রথম নারী প্রেসিডেন্ট।

এদিকে, প্রধানমন্ত্রী লি সিয়েন লুং রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হওয়ায় থারমান শানমুগারত্মকে অভিনন্দন জানিয়েছেন।

লি সিয়েন লুং বলেন, সিঙ্গাপুরবাসীরা জনাব থারমান শানমুগারত্নমকে আমাদের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করেছে। রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি দেশে ও বিদেশে আমাদের প্রতিনিধিত্ব করবেন এবং রিজার্ভ ও মূল নিয়োগ সহ হেফাজতের ক্ষমতা প্রয়োগ করবেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ সেপ্টেম্বর ২০২৩





আরো খবর: