সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সদর, রামু ও চকরিয়ার ২৮০ জন নারী ফ্রিল্যান্সারকে ল্যাপটপ বিতরণ করলেন হুইপ কমল

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

সোয়েব সাঈদ, রামু::

কক্সবাজার সদর, রামু ও চকরিয়া উপজেলার ২৮০ জন নবীন নারী ফ্রিল্যান্সারের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়েছে। আইসিটি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” শীর্ষক হার পাওয়ার প্রকল্পের আওতায় এসব ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি। অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

বৃহষ্পতিবার, ১১ জুলাই বিকালে কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ সুভাষ হলে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) তাপ্তি চাকমা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- হার পাওয়ার প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিলুফা ইয়াছমিন, কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা রহমান, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল ইসলাম, জেলা আইসিটি অফিসার সৌরভ চক্রবর্তী ও চকরিয়া উপজেলা আইসিটি অফিসার রমজান আলী।

জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নেয়ার স্বপ্ন দেখছেন। নারীদের তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষণ দিয়ে ল্যাপটপ বিতরণের মাধ্যমে এ স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। তোমরা সেই স্বপ্নের অংশ হতে পেরেছো। তোমরাই ডিজিটাল বাংলাদেশের অংশ হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। এ প্রশিক্ষণ ও ল্যাপটপ ব্যবহার করে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বিদেশ থেকে ডলার আয় করতে হবে। নারী উদ্যোক্তাদের দেওয়া এসব ল্যাপটপ নারীদের প্রযুক্তি শিক্ষায় দক্ষ করবে এবং আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। এত বড় প্রকল্পের অংশ হতে পারা তোমাদের জন্য অনেক গর্বের বিষয়।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার সদর উপজেলার আইটি সার্ভিস প্রোভাইডার এর প্রশিক্ষণার্থী উর্ণিশা শুচিতা মোস্তফা অর্পি ও গ্রাফিক্স ডিজাইনের প্রাক্তন প্রশিক্ষণার্থী নারী ফ্রিল্যান্সার নারমিন আক্তার আলিশা।

কক্সবাজার জেলা আইসিটি অফিসার সৌরভ চক্রবর্তী জানিয়েছেন, অনুষ্ঠানে আইসিটি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” শীর্ষক হার পাওয়ার প্রকল্পের আওতায় কক্সবাজার সদর, রামু ও চকরিয়া উপজেলার ১২টি ব্যাচের মোট ২৮০ জন প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ বিতরণ করা হয়েছে।


আরো খবর: