শিরোনাম ::
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সকালে ঘুম থেকেই উঠেই ফোন ঘাঁটেন? কী মারাত্মক বিপদ হতে পারে জানলে অবাক হবেন

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪
সকালে ঘুম থেকেই উঠেই ফোন ঘাঁটেন? কী মারাত্মক বিপদ হতে পারে জানলে অবাক হবেন


স্কুল-কলেজ হোক বা অফিসের কাজ কিংবা নিজের আপ্যায়নের জন্যই মোটামুটি সবাই মোবাইল ফোন হাতে ধরে রাখতে দেখা যায়। শুধু তাই নয়, বেশিরভাগ মানুষই তাদের সকাল শুরু করেন তাদের মোবাইলের স্ক্রিন স্ক্রোল করে। বলা যায় মোবাইল ফোন মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গী।

কিন্তু আপনি কি জানেন ক্রমাগত মোবাইল ফোনের ব্যবহার কীভাবে আপনার শরীরের ক্ষতি করছে? বিশেষ করে সকালে মোবাইল ফোন মারাত্মক বিপজ্জনক, মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে!

ভারতের একটি সংবাদমাধ্যম এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। আসুন জেনে নিই সকালে মোবাইল ফোন ঘাঁটলে হতে পারে যে বিপদ।

সকালে ঘুম থেকে ওঠার পর সবার আগে মোবাইল ফোন ব্যবহার করলে তা আমাদের শরীরে মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কমতে পারে মেটাবলিজম ক্ষমতা, দেখা দিতে পারে মাথা যন্ত্রণা। সকালে উঠে ফোন দেখলে তা মারাত্মকভাবে মানসিক চাপ বাড়িয়ে তোলে। প্রায় ২ গুণ স্ট্রেস বাড়ে ঘুম থেকে উঠেই ফোন ঘাঁটলে।

দীর্ঘ সময় ধরে উজ্জ্বল আলোযুক্ত স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে বিশেষত সকালে, আপনার চোখের উপর চাপ পড়তে পারে। এ কারণে আপনার চোখে অস্বস্তি, মাথাব্যথা এবং ফোলাভাব হতে পারে যা আপনার চোখের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সেল ফোন থেকে নির্গত বৈদ্যুতিক এবং চৌম্বকীয় ক্ষেত্র (ইএমএফ) আপনার বিপাককেও প্রভাবিত করতে পারে। তাই সকালে উঠে ফোন ঘাঁটলেই হজম ক্ষমতা কমে যায়।

আইএ





আরো খবর: