বুধবার, ২৬ জুন ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সকালের যেসব অভ্যাসে মেদ বাড়ে

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩
সকালের যেসব অভ্যাসে মেদ বাড়ে


বাড়তি মেদ সব সময় থাকে চিন্তার বিষয়। অনেকেরই হয়তো জানা নেই, সকালের বেশ কয়েকটি বদভ্যাস ওজন বাড়াতে ভূমিকা রাখে। যেমন-

অনেকেই সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন। ঘুম ভাঙতে কারও সকাল ৯টা কিংবা ১০টা বেজে যায়। এই কারণে বাড়তে পারে মেদ। ওজন সঠিক রাখতে রাতে তাড়াতাড়ি ঘুমান ও সকালে তাড়াতাড়ি উঠে পড়ুন। এতে উপকার পাবেন।

ওজন কমাতে চাইলে দিন শুরু করুন ১ গ্লাস পানি দিয়ে। অনেকে খালি পেটে পানি পান করেন না। এর কারণে বাড়ে মেদ। পানি ডিটক্সের কাজ করে। দ্রুত শরীরের সকল বর্জ্য পদার্থ বের করে দেয়। চাইলে পানির বদলে ডিটক্স ওয়াটারও পান করতে পারেন।

সকালের নাশতায় সব সময় স্বাস্থ্যকর খাবার খান। সকল পুষ্টিগুণ সম্পন্ন খাবার রাখুন তালিকাতে। তা না করে সকালে অনেকে ভাজা খাবার খান। এর কারণে মেদ বাড়ে। মেদ কমাতে এ ধরনের অভ্যাস পরিবর্তন করুন।

সকালে খাবার খেতে খেতে টিভি দেখেন অনেকে। কিংবা কেউ কেউ খেতে খেতে গুরুত্বপূর্ণ কাজ করেন। জানেন কি, এর কারণে অজান্তে মেদ বাড়ে । কোনও কাজ করতে করতে খাবার খেলে তা সহজে হজম হয় না। এতে সমস্যা তৈরি হয়। তাই মেনে চলুন বিশেষ টিপস। খাবার খাওয়ার সময় সেদিকেই শুধু মন দিন।

ওজন কমাতে চাইলে ব্যায়াম করা আবশ্যক। বিশেষ করে দিনের শুরুতে ব্যায়ামের জন্য সময় বরাদ্দ করুন। এই সময় শক্তি বেশি থাকে। ফলে ব্যায়াম করার সময় সঠিক পরিশ্রম করতে পারবেন। অনেকে সকালে ব্যায়াম করেন না। আর এই ভুলে বাড়ে মেদ।

ওজন কমাতে চাইলে পর্যাপ্ত পানি পান প্রয়োজন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে পানি পান করুন। তা না হলে মেদ কমা কঠিন। শরীরে পানির অভাব হলে একদিকে যেমন দেখা দেবে নানা জটিলতা তেমনই ওজন কমা কঠিন হয়ে দাঁড়াবে।

রোজ ৭ থেকে ৮ ঘন্টা করে ঘুমান। বিশ্রামের অভাবে বাড়ে মেদ। তাই ওজন কমানোর পরিকল্পনা করলে নিজের বিশ্রাম নেওয়ার সময় বেঁধে নিন। তা না হলে সমস্যা তৈরি হতে পারে।

তেলযুক্ত ভাজা খাবার একেবারে বাদ দিন খাদ্যতালিকা থেকে। ওজন কমাতে চাইলে রোজ সঠিক খাবার খান। রোজ খাদ্যতালিকায় যোগ করুন পুষ্টিকর খাবার।

এম ইউ





আরো খবর: