বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সংসদ ভেঙে নির্বাচনের ঘোষণা থাই প্রধানমন্ত্রীর

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩
সংসদ ভেঙে নির্বাচনের ঘোষণা থাই প্রধানমন্ত্রীর

ব্যাংকক, ২১ ফেব্রুয়ারি – থাইল্যান্ডের জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। এরই মধ্যে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ও-চা আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জানালেন, আগামী মাসে ভেঙে দেয়া হবে বর্তমান সংসদ। আর পরবর্তী নির্বাচন হতে পারে আগামী ৭ মে। খবর দ্য স্ট্রেইট টাইমস।

২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা সরকারপ্রধান বলছেন, বর্তমান সংসদ কবে ভাঙা হবে তা নিশ্চিত হতে এ মাসের শেষ পর্যন্ত লাগতে পারে।

দেশটির নির্বাচন কমিশন আগেই ৭ মে’কে তারিখ হিসেবে ঘোষণা করেছে।

এক সাংবাদিক প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ও-চাকে জিজ্ঞেস করেছিলেন, ওই তারিখে আসলেই নির্বাচন হবে কিনা। তার উত্তর ছিল, অবশ্যই হবে, কেন হবে না!

অভিযোগ রয়েছে, সাজানো নির্বাচনের মাধ্যমে একটি একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা কায়েম করেছেন প্রয়ুথ চান।

এবারের নির্বাচন গত নয় বছর ধরে চলমান সরকারের জন্য একটি পরীক্ষা। স্বেচ্ছানির্বাসিত সাবেক সরকারপ্রধান থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পায়তংতার্ন প্রধানমন্ত্রী পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। বর্তমানে ক্ষমতাসীন সেনাশাসকের চেয়ে জনমত জরিপে বেশ এগিয়ে আছেন ৩৬ বছর বয়সী এই রাজনীতিক।

সেনা অভ্যুত্থানে নয় বছর আগে পায়তংতার্নের বাবার নেতৃত্বাধীন ফেউ থাই পার্টির সরকারের পতন হয়। এ মুহূর্তে সেই দলটিকে আবার ক্ষমতায় আনাই তার লক্ষ্য। এজন্য জোর প্রচারণায় নেমেছেন। আর পায়তংতার্নের সরকার গঠনের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। কারণ থাইল্যান্ডের প্রান্তিক মানুষ, বিশেষ করে শ্রমিকদের মধ্যে বেশ জনপ্রিয় তার দল। অবশ্য শেষবার ২০১৯ সালের নির্বাচনে বেশিরভাগ আসন জিতেও সরকার গঠন করতে পারেনি ফেউ থাই।

সূত্র: বণিক বার্তা
আইএ/ ২১ ফেব্রুয়ারি ২০২৩

 


আরো খবর: