বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সংকটেও পরিচালন মুনাফা বেড়েছে ব্যাংকের

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
সংকটেও পরিচালন মুনাফা বেড়েছে ব্যাংকের


ঢাকা, ০২ জুলাই – বছরের ষাণ্মাসিক (জুন ক্লোজিং) শেষে ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে। প্রকৃত মুনাফা যেমনই হোক দেশের বেশিরভাগ ব্যাংকের বেড়েছে পরিচালন মুনাফা। তবে অনেক ব্যাংক পূর্ণাঙ্গ হিসাব বা কর পরিশোধের আগে পরিচালন মুনাফা হিসাব করতে নারাজ।

সোমবার (১ জুলাই) চলতি বছরের প্রথম ছয় মাসের লাভ-ক্ষতির হিসাব চূড়ান্ত করেছে অধিকাংশ ব্যাংক। এতে উঠে এসেছে এমন তথ্য।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা বলছেন, পরিচালন মুনাফা বাড়ার অর্থ ব্যাংকখাত ভালো অবস্থানে আছে এমনটা নয়। ব্যাংকগুলো নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ ও কর পরিশোধের পর পরিচালন মুনাফার কত অংশ টেকে সেটিই দেখার বিষয়। তাছাড়া পরিচালন মুনাফার প্রবৃদ্ধির তথ্য দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ব্যাংকগুলোর আয়ের বড় একটি অংশ আসে বৈদেশিক বাণিজ্যের কমিশন থেকে। বিদায়ী বছর আমদানি কমেছে, শ্লথ ছিল রপ্তানি ও রেমিট্যান্স।

ব্যাংক থেকে প্রাপ্ত মতে, চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) রাষ্ট্রীয় সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে দুই হাজার ২৬০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ব্যাংকটির মুনাফা ছিল এক হাজার ৬৮০ কোটি টাকা। সে হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৮০ কোটি টাকা। বছরের প্রথম ছয় মাসে রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫০ কোটি টাকা। গত বছরের জানুয়ারি-জুন সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩২০ কোটি টাকা।

বেসরকারি সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৭৯ কোটি টাকা। ব্যাংকটি গত বছরের প্রথম ছয় মাসে ৪০৭ কোটি টাকা মুনাফা করেছিল। সে হিসাবে এক বছরের ব্যবধানে ব্যাংটির পরিচালন মুনাফা বেড়েছে ১৭২ কোটি টাকা।

বছরের প্রথম ছয় মাসে মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১৮০ কোটি টাকা। গত বছর ছিল ৮১ কোটি টাকা। এক বছরের ব্যবধানে চতুর্থ প্রজন্মের ব্যাংকটির পরিচালন মুনাফা ৯৯ কোটি টাকা বেড়েছে। একইসময়ে ইউনিয়ন ব্যাংক ২৫০ কোটি ও সোশ্যাল ইসলামী ব্যাংক ২১১ কোটি টাকার পরিচালন মুনাফা অর্জন করেছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০২ জুলাই ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::সংকটেও পরিচালন মুনাফা বেড়েছে ব্যাংকের first appeared on DesheBideshe.



আরো খবর: