বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১০ জুন, ২০২৪


নিজস্ব প্রতিবেদক: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সোমবার (১০ জুন) ভারতের নয়াদিল্লির আইটিসি মৌর্য হোটেলে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। নয়াদিল্লিতে আলাপকালে এই সকল তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।


আরও পড়ুন: মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ


তিনি জানান, শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সাথে সাক্ষাতে ২ দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলাপ হয়েছে। শ্রীলঙ্কার চরম অর্থনৈতিক ক্রান্তিকালে বাংলাদেশের সহায়তার জন্য রনিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়েছেন। এ সময় কৃষিখাতে বাংলাদেশের প্রযুক্তি এবং পর্যটনখাতে শ্রীলঙ্কার দক্ষতা ও বিনিয়োগগত সহযোগিতা নিয়ে আলোচনা করা হয়।


শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রী সাক্ষা‌ৎ শেষে তার সাথে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।



আরও পড়ুন: এনআইডি সেবা দিতে দেরি যেন না হয়


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বৈঠক হৃদ্যতাপূর্ণ ছিল বলে জা‌নি‌য়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।


তিনি জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর থাকাকালে তার আন্তরিকতার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে পুনরায় মন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। এরপর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও পড়ুন: ভারত পৌঁছেছেন শেখ হাসিনা


তার আগে, রোববার (৯ জুন) সন্ধ্যায় ভুটানের প্রধানমন্ত্রী দাশো শেরিং তোবগে সাথে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের মধ্য দিয়ে ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন এবং এরই জন্য প্রয়োজনীয় ত্রিপক্ষীয় চুক্তি নিয়ে ইতোমধ্যেই ভারতের সাথে আলোচনার করেন।


আরও পড়ুন: ভারতের উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী


ভুটানের প্রধানমন্ত্রী এই বিষয়ে প্রস্তুত থাকার কথা জানিয়ে তার দেশে বার্ন ইউনিট নির্মাণ এবং ১ বছরের জন্য প্রয়োজনীয় ওষুধ দেওয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেয়।


ঐদিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জ্যেষ্ঠ নেতা লাল কৃষ্ণ আদভানির সাথে তার বাসভবনে সৌজন্য মূলক সাক্ষাৎ করেন। এরপর প্রধানমন্ত্রী ৯৬ বছর বয়সী এল কে আদভানির সাথে পূর্বস্মৃতি চারণ ও ব্যক্তিগত আলাপ করেন।


সান নিইজ/এমএইচ


আরো খবর: