শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

শিগগিরই চালু হচ্ছে সৌদির প্রথম মদের দোকান

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪
শিগগিরই চালু হচ্ছে সৌদির প্রথম মদের দোকান


রিয়াদ, ২৪ জানুয়ারি – পশ্চিমা ধাঁচের আধুনিকায়নের দিকে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। নানা পদক্ষেপের কারণে আলোচিত-সমালোচিত হওয়ার পর দেশটি এবার মদের দোকান চালু করতে যাচ্ছে। বুধবার (২৪ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজধানী রিয়াদে শিগগিরই মদের দোকান চালু হতে যাচ্ছে। তবে কেবল অমুসলিম কূটনীতিকরাই ওই দোকান থেকে মদ কেনার সুযোগ পাবেন।

নথিপত্রে বলা হয়েছে, এ দোকানের ভোক্তাদের মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্টার করতে হবে। এরপর সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের ক্লিয়ারেন্স কোড দেওয়া হবে। তবে মাসিক কোটার বিষয়েও শ্রদ্ধাশীল হওয়ার বিষয়টি নথিতে উল্লেখ করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অধীনে এটি আরেকটি মাইলস্টোন হতে চলেছে। ইসলামে মদপান নিষিদ্ধ হওয়া সত্ত্বেও দেশটি বাণিজ্যিক ও পর্যটনের কারণে এ ধরনের পদক্ষেপ নিতে চলেছে। দেশটি ২০৩০ সালের মধ্যে তেলভিত্তিক অর্থনীতিনির্ভরতা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি আরব।

প্রতিবেদনে আরও বলা হয়, রিয়াদের কূটনীতিক পাড়ায় এ মদের দোকান খোলা হচ্ছে। অঞ্চলটিতে কেবল কূটনীতিক ও দূতাবাসের বাসিন্দাদের বসবাস। এ ছাড়া বিষয়টি কেবল অমুসলিমদের জন্য কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। তবে দোকানটিতে অভিবাসী অমুসলিমদের মদ কেনার সুযোগ থাকবে কিনা সেটি এখনো স্পষ্ট নয়। দেশটিতে থাকা লাখ লাখ প্রবাসীর বেশিরভাগ এশিয়া ও মিসর থেকে গিয়েছেন।

সৌদিতে মদপানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। আইনানুযায়ী মদপানের পর কেউ ধরা পড়লে তাকে কয়েকশ বেত্রাঘাত, এমনকি সৌদি থেকে বের করে দেওয়া বা কারাদণ্ডসহ আর্থিক জরিমানার বিধান রয়েছে।

সূত্র: কালবেলা
আইএ/ ২৪ জানুয়ারি ২০২৪





আরো খবর: