শিরোনাম ::
উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে প্রার্থীতা ঘোষণা করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মিন্টু পেকুয়ায় বিয়ের প্রলোভনে ধর্ষণ করে কিশোরীর ভিডিও ধারণ, যুবক আটক পেকুয়ায় হাসপাতালে নবজাতক সন্তান রেখে পালিয়ে গেলেন মা বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য মহেশখালীতে র‍্যাব ও পুলিশের অভিযান, ৭ টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৪ পেকুয়ার মানুষের সেবা করতেই ছুটে এসেছি- ড. সজীব বাইক দুর্ঘটনায় রামুর পোল্ট্রি ব্যবসায়ী নিহত কক্সবাজারে হোটেলের সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু চকরিয়ায় বাড়ি থেকে ঢেকে নিয়ে মেম্বার প্রার্থীকে কুপিয়ে ও গুলি করে হত্যা পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তার বিরুদ্ধে পাহাড়ের জব্দকৃত বালু বিক্রির অভিযোগ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

শাহরুখ খান মুক্ত করল মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌসেনাদের!

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
শাহরুখ খান মুক্ত করল মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌসেনাদের!


নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি – গত সোমবার (১২ ফেব্রুয়ারি) ভারতের পররাষ্ট্র দফতর জানায়, কাতারের একটি আদালত মৃত্যুদণ্ডে দণ্ডিত থাকা আট সাবেক ভারতীয় নৌবাহিনীর অফিসারকে মুক্তি দিয়েছে। এর মধ্যে সাতজন ইতোমধ্যেই ভারতে ফিরে এসেছেন। সাবেক ভারতীয় নৌবাহিনীর অফিসাররা ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তি চালাচ্ছিল- এমন অভিযোগের ভিত্তিতে তাদের মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়।

এদিকে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এই বিষয়ে বিস্ফোরক তথ্য দিয়েছেন বিজেপি নেতা সুব্রহ্ম্যনিয়ম স্বামী। তিনি দাবি করেন, সদ্য কাতারে বন্দি নৌবাহিনীল সদস্যরা যে মুক্তি পেয়ে দেশে ফিরতে পেরেছেন, এই জটিল কূটনৈতিক সমস্যা মিটেছে শাহরুখ খানের হস্তক্ষেপেই।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সুব্রহ্ম্যনিয়ম স্বামী বলেন, এই মুক্তির নেপথ্যে বড় ভূমিকা রয়েছে বলি তারকার। তার দাবি, কাতারের শীর্ষনেতাদের সাথে আলোচনা সফল না হওয়ায় খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই শাহরুখকে অনুরোধ করেছিলেন, এই বিষয়ে মাথা ঘামাতে। এরপর দোহাতে এএফসি এশিয়ান কাপের ফাইনালে কাতারের প্রধানমন্ত্রীর সাথে দেখা হয় শাহরুখের। এই সমঝোতার মধ্যে কোনো আর্থিক অঙ্কও থাকতে পারে বলে ইঙ্গিত ওই বিজেপি নেতার। তার এই দাবির পরেই হইচই পড়ে যায় নেটপাড়ায়।

এরপর অফিসিয়াল স্টেটমেন্ট জারি করে ঘটনা পুরোপুরি অস্বীকার করেন বলিউড বাদশা শাহরুখ খান। পাশাপাশি তিনি জানিয়ে দেন যে কূটনৈতিক বিষয়গুলো নেতারাই সমাধান করেন। অন্যান্য ভারতীয়র মতো শাহরুখও খুশি যে আট সাবেক নৌবাহিনী অফিসারের মুক্তি পেয়েছে।

তবে সুব্রহ্ম্যনিয়ম স্বামী কেন বলিউড বাদশাহ শাহরুখ খান নাম এ বিষয়ে নিয়ে আসলেন তা নিয়ে অবশ্য কোনো খবর নেই ভারতীয় গণমাধ্যমে। মধ্যস্থতায় কাতার থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌবাহিনীর আট অফিসার মুক্তি পেয়েছেন বলে খবর প্রচারিত হয়েছে।

উল্লেখ্য, দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই নাগরিকদের মুক্তি এবং স্বদেশে ফিরিয়ে আনার জন্য আমরা কাতারের আমিরের সিদ্ধান্তের প্রশংসা করছি’। ২০২২ সালে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে সাবেক নৌবাহিনী অফিসারদের গ্রেপ্তার হওয়ার এই খবর।

ভারত গত বছরের অক্টোবরে বলেছিল যে কাতারের ফার্স্ট ইনস্ট্যান্স আদালত ওই ব্যক্তিদের মৃত্যুদণ্ড দেয়ার পরে ভারত ‘গভীরভাবে হতবাক’ হয়েছিল। পরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সাজার বিরুদ্ধে আপিল করে।

গত বছরের ডিসেম্বরে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল যে কাতারে তার রাষ্ট্রদূত জেলে থাকা ওই ব্যক্তিদের সঙ্গে দেখা করেছেন। ওই মাসের শেষের দিকে, মন্ত্রণালয় জানিয়েছিল যে কাতারের আপিল আদালত তাদের মৃত্যুদণ্ড কমিয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে, মন্ত্রণালয়ের একজন মুখপাত্র নিশ্চিত করেন যে সকলের মৃত্যুদণ্ডকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ডে রূপান্তরিত হয়েছে। কিন্তু কারাগারের তরফে মেয়াদ প্রকাশ করা হয়নি। এরপরেই জানা যায় যে কাতারের একটি আদালত মৃত্যুদণ্ডে দণ্ডিত থাকা আট প্রাক্তন ভারতীয় নৌবাহিনী অফিসারকে মুক্তি দিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৪ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: