বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বের কার্যকর চাপ চায় বাংলাদেশ

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৩ মার্চ, ২০২৩


ঢাকা, ০৩ মার্চ – বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কার্যকর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক সম্প্রদায়কে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে রোহিঙ্গা সংকটের ন্যায়সংগত সমাধানে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে বলেও ঢাকা মত দিয়েছে।

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫২তম অধিবেশনের উচ্চ পর্যায়ের বৈঠকে ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ আহ্বান জানান। বৃহস্পতিবার বাংলাদেশের স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের অনুকূল পরিবেশ নিশ্চিত করা এবং সমস্যার গভীরে গিয়ে টেকসই সমাধান খুঁজে পেতে মিয়ানমারের ব্যর্থতায় পররাষ্ট্রমন্ত্রী হতাশা ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের প্রতিটি নাগরিকের মানবাধিকার রক্ষা ও আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ড. মোমেন সব অভিবাসীর মানবাধিকার রক্ষার ওপরও জোর দেন। গত ২৭ ফেব্রুয়ারি জেনেভায় মানবাধিকার পরিষদের অধিবেশন শুরু হয়েছে এবং তা আগামীকাল শনিবার পর্যন্ত চলবে।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ মার্চ ২০২৩


আরো খবর: