বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রুশপন্থি সাবেক ইউক্রেনীয় এমপিকে গুলি করে হত্যা

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
রুশপন্থি সাবেক ইউক্রেনীয় এমপিকে গুলি করে হত্যা


মস্কো, ০৭ ডিসেম্বর – ইউক্রেনের সাবেক এক সংসদ সদস্যকে রাশিয়ার রাজধানী মস্কোর কাছে গুলি করে হত্যা করা হয়েছে। সাবেক এই ইউক্রেনীয় এমপি রাশিয়াপন্থি ছিলেন এবং ইউক্রেন তাকে দেশদ্রোহী বলে ঘোষণা করেছিল।

অন্যদিকে এই হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে ইউক্রেন। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের পার্লামেন্টের সাবেক রুশপন্থি সদস্য ইলিয়া কিভাকে মস্কোর কাছে গুলি করে হত্যা করা হয়েছে। ইউক্রেনীয় গোয়েন্দারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে দাবি করেছে কিয়েভ।

ইলিয়া কিভাকে ইউক্রেন দেশদ্রোহী বলে ঘোষণা করেছিল এবং বুধবার তাকে মস্কোর দক্ষিণ-পশ্চিমে ওডিনসোভো অঞ্চলের একটি পার্কে গুলি করে হত্যা করা হয়।

রাশিয়ান তদন্তকারীরা বলেছেন, তারা এই ঘটনায় তদন্ত শুরু করেছে এবং সন্দেহভাজন ব্যক্তির খোঁজে অনুসন্ধান শুরু করেছে। রুশ তদন্ত কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘অজ্ঞাত এক ব্যক্তি একটি অজ্ঞাত অস্ত্র থেকে নিহত ইলিয়া কিভার ওপর গুলিবর্ষণ করে। হামলায় ওই ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান।’

এদিকে বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এবং এএফপি জানিয়েছে, ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ইলিয়া কিভাকে হত্যা করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার আগে কিভা ইউক্রেনের পার্লামেন্টের সদস্য ছিলেন। কিন্তু যুদ্ধের পুরো সময়জুড়ে তিনি রাশিয়ায় ছিলেন এবং প্রায়শই তিনি অনলাইনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের সমালোচনা করতেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার আগের দিন কিভা বলেছিলেন, ইউক্রেন ‘নাৎসিবাদে সিক্ত’ এবং এই দেশটিকে রাশিয়ার মাধ্যমে ‘মুক্ত’ করা প্রয়োজন। পরে রাষ্ট্রদ্রোহ ও সহিংসতায় উসকানিসহ বিভিন্ন অভিযোগে ইউক্রেনের একটি আদালত তার অনুপস্থিতিতেই তাকে ১৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত করে।

জাতীয় টিভিতে কথা বলার সময় ইউক্রেনের সামরিক গোয়েন্দা মুখপাত্র আন্দ্রি ইউসভ বলেছেন: ‘আমরা নিশ্চিত করতে পারি যে, কিভাকে হত্যা করা হয়েছে। ইউক্রেনের অন্যান্য বিশ্বাসঘাতকদের পাশাপাশি (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের শাসনের দোসরদের এই ধরনের পরিণতি হবে।’

অবশ্য হত্যাকাণ্ডের পেছনে কারা জড়িত তা জানাননি ইউসভ।

অন্যদিকে পৃথক ঘটনায় ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের একজন প্রক্সি আইনপ্রণেতা বুধবার গাড়ি বোমা হামলায় নিহত হয়েছেন বলে রাশিয়ান তদন্তকারীরা জানিয়েছেন। ওলেগ পপভ নামের ওই মস্কোপন্থি আইনপ্রণেতা লুহানস্ক আঞ্চলিক সংসদে ডেপুটি হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

ঘটনার আরও বিশদ বিবরণ না দিয়ে রাশিয়ার তদন্ত কমিটি বলেছে, ‘গাড়িতে একটি অজ্ঞাত ডিভাইসের বিস্ফোরণের পর’ নিহত হন ওলেগ পপভ।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৭ ডিসেম্বর ২০২৩





আরো খবর: