শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে ভয়াবহ আগুন, ৮ জনের মৃত্যু

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৫ মে, ২০২৪
রাশিয়ায় অভিবাসী হোস্টেলে ভয়াবহ আগুন, ৮ জনের মৃত্যু


মস্কো, ২৩ মে – রাশিয়ার রাজধানী মস্কোর কাছে অভিবাসীদের অবৈধ এক হোস্টেলে অগ্নিকাণ্ডে অন্তত ৮ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার মস্কোর উপকণ্ঠের একটি গ্রামের হোস্টেলে অগ্নিকাণ্ডে প্রাণহানির ওই ঘটনা ঘটেছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

মস্কোর প্রসিকিউটরের কার্যালয় বলেছে, স্থানীয় সময় ভোর ৪ টার দিকে রাজধানীর উত্তর-পশ্চিমের ইস্ত্রিনস্কি জেলার দ্বিতল ওই আবাসিক ভবনে আগুনের সূত্রপাত হয়।

উদ্ধারকারীরা বলেছেন, হোস্টেলের দুই মালিক পালিয়ে গেছেন। তবে সেখান থেকে ৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ছুটি কাটানোর জন্য জনপ্রিয় একটি গ্রামে হোস্টেলটির অবস্থান।

মস্কোর প্রসিকিউটররা বলেছেন, ‘‘তদন্তকারীদের মতে, ২৩ বছর বয়সী এক ব্যক্তি ভবনটি ভাড়া নিয়েছিলেন। পরে ওই ব্যক্তি রাশিয়ায় নিবন্ধিত নয় এমন বিদেশি নাগরিকদের কাছে ভবনটি ভাড়া দেন।’’

অগ্নিকাণ্ডের ভিডিওতে দেখা যায়, সকালের দিকে ঘটনাস্থলে পৌঁছে ধ্বংসাবশেষ পর্যবেক্ষণ করছেন অগ্নিনির্বাপক কর্মীরা। এ সময় পুড়ে যাওয়া ভবনের ধ্বংসাবশেষে ধোঁয়া উড়তে দেখা যায়। অগ্নিকাণ্ডে ভবনের দেয়ালের কিছু অংশ ধসে পড়েছে।

গ্যাস থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন মস্কোর প্রসিকিউটররা।

রাশিয়ায় প্রায়ই প্রাণঘাতী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বছরের পর বছর ধরে ভবন নির্মাণের নিরাপত্তা আইন না মানার কারণে এসব দুর্ঘটনা ঘটছে। এছাড়া পুরোনো আবাসন ব্যবস্থায় আধুনিক সরঞ্জাম ও অগ্নিনির্বাপণ ব্যবস্থার অনুপস্থিতি দেশটিতে এমন দুর্ঘটনার অন্যতম কারণ বলে মনে করা হয়।

অবৈধ অভিবাসন রোধে সরকারি প্রচেষ্টা সত্ত্বেও হাজার হাজার বিদেশি রাশিয়ায় অবৈধভাবে বসবাস করছে। তারা দেশটির প্রত্যন্ত অঞ্চলে অবৈধ ভবন ভাড়া নিয়ে বসবাস করেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৩ মে ২০২৪





আরো খবর: