বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রায় স্থগিত, ইমরান খানের নির্বাচনে অংশ নিতে বাধা কাটলো

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
রায় স্থগিত, ইমরান খানের নির্বাচনে অংশ নিতে বাধা কাটলো


ইসলামবাদ, ৩০ আগস্ট – পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা দুর্নীতি মামলার রায় স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। মঙ্গলবার পিটিআই প্রধানকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দেয় আদালত। এতে আগামী নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে আপাতত আর কোন বাধা রইলো না। তবে এখনও আরও কিছু মামলা ঝুলছে তার নামে।

পাকিস্তানে তোষাখানা দুর্নীতি মামলা গত ৫ অগাস্ট সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড ও এক লাখ রুপি জরিমানা করে ইসলামাবাদের জেলা ও দায়রা জজ আদালত। পাশাপাশি পাঁচ বছরের জন্য ইমরানকে নিষিদ্ধ করা হয় নির্বাচনে। তাকে রাখা হয় পাঞ্জাবের কারাগারে।

৮ আগস্ট নিম্ন আদালতের এই রায়ের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আপিল আবেদন করেন ইমরান। চলতি সপ্তাহে পাকিস্তানের প্রধান বিচারপতি ও ইসলামাবাদ হাইকোর্ট স্বীকারও করে নেয় ইমরানের বিরুদ্ধে দেয়া রায়ে প্রক্রিয়াগত ভুল ছিল। KSRM
মঙ্গলবার (২৯ আগস্ট) হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ও বিচারপতি মেহমুদ জাহানগিরির ডিভিশন বেঞ্চ ইমরানের তোষাখানা মামলায় সাজা স্থগিতের আদেশ দেয়। সেই সঙ্গে তাকে জামিনে মুক্তি দেয়ার নির্দেশ দেয়া হয়।

তবে এখনও ঝুলছে অন্যান্য মামলা। ইমরানের বিরুদ্ধে ২শ’টিরও বেশি মামলা থাকায় তাকে পুনরায় গ্রেপ্তার করা হবে বলে আশঙ্কা করছেন তার আইনজীবী।

এদিকে ইমরানের সাজা স্থগিতের রায়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শাহবাজ শরিফ। এই রায়কে রাজনীতির জন্য অন্ধকার অধ্যায় বলে আখ্যা দিয়েছেন তিনি।

তবে অন্য কোন মামলায় দণ্ড নেই ইমরানের বিরুদ্ধে। তাই আপাতত নির্বাচনে অংশ নিতে কোন বাধা থাকলো না।

সূত্র: একুশে টেলিভিশন
আইএ/ ৩০ আগস্ট ২০২৩





আরো খবর: