বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন দাখিল

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৩ মে, ২০২৪

সোয়েব সাঈদ, রামু :: রামুতে ইভিএমের মাধ্যমে ২৯ মে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন।

বৃহস্পতিবার (২ মে) শেষ দিন পর্যন্ত রামু উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। তিন পদের বিপরীতে ১০টি মনোনয়ন পত্র দাখিল হয়েছে।

বৃহস্পতিবার বিকালে রামু উপজেলা নির্বাচন কর্মকর্তা এস এম মহীউদ্দিন জানান, চেয়রাম্যান পদে উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, ফতেখাঁরকুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভুট্টো, আইনজীবী মোহাম্মাদ ইউসুফ মনোনয়ন পত্র দাখিল করেছেন।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে তর্তমান ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সালাহ উদ্দিন, মোস্তাক আহমদ, মো. আবদুল্লাহ সিকদার, কাইছার কামাল চৌধুরী শিমুল, নেজাম উদ্দিন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা জেসমিন পপি, সাবেক ভাইস মহিলা চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী মনোনয়ন পত্র দাখিল করেছেন।

রামু উপজেলা নির্বাচন কর্মকর্তা আরও জানান, ইভিএমের মাধ্যমে আগামী ২৯ মে রামু উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ২ মে ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

মনোনয়নপত্র বাছাই ৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১২ মে, প্রতীক বরাদ্দ ১৩ মে। আগামী ৫ মে সকাল ১১ টায় কক্সবাজার জেলা নির্বাচন অফিসে যাচাই বাচাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। ৬ মে থেকে ৮ মে পর্যন্ত রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে এবং ৯ মে থেকে ১১ মে পর্যন্ত আপিল নিষ্পত্তি করা হবে। তাছাড়া প্রার্থীতা প্রত্যহারের শেষ তারিখ ১২ মে এবং ১৩ মে প্রতীক বরাদ্ধ দেয়া হবে।

জানা গেছে, উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী সোহেল সরওয়ার কাজল রামু উপজেলা আওয়ামী লীগের সভাপতি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করতে ২০২৩ সালের ১৯ নভেম্বর উপজেলা চেয়ারম্যানের পদ ছাড়েন তিনি। কিন্তু নৌকা প্রতীক না পেয়ে শেষ পর্যন্ত নির্বাচন করেননি।

এরপর থেকে আবারও উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য প্রস্তুতি নেন। তিনি ২০০৯ ও ২০১৯ সালে দুইবার রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ২০০৩ সালে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী সোহেল সরওয়ার কাজল জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের বড় ভাই। সিরাজুল ইসলাম ভুট্টো ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি ২০১১ ও ২০২২ সালে অনুষ্ঠিত নির্বাচনে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এবারে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্যে তিনি গত ২৯ এপ্রিল ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন।

সিরাজুল ইসলাম ভুট্টো জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের প্রত্যক্ষ সমর্থনে উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিচ্ছেন। মোহাম্মাদ ইউসুফ পেশায় একজন আইনজীবী। তিনি উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী সিরাজুল ইসলাম ভুট্টো’র ছোট ভাই।

উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মো. সালাহ উদ্দিন রামু উপজেলা যুবলীগের সহ-সভাপতি। তিনি রামু উপজেলা ছাত্রলীগ ও উপজেলা কৃষকলীগের সাবেক সভাপতি। ২০১৯ সালের রামু উপজেলা পরিষদ নির্বাচনে তিনি ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। মোস্তাক আহমদ রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য হিসেবে দীর্ঘ ২২ বছর দায়িত্ব পালন করেন। ২০০৩, ২০১১, ২০১৬ সালে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চাকমারকুল ইউনিয়নের সদস্য (মেম্বার) নির্বাচিত হন তিনি।

মোস্তাক আহম্মদ চাকমারকুল ইউনিয়ন বিএনপির ৪নং ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক। মো. আবদুল্লাহ সিকদার পেশায় একজন ব্যবসায়ী। ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি খুনিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক। কাইছার কামাল চৌধুরী শিমুল পেশায় একজন ব্যবসায়ী ও আইনজীবী।

তিনি রামু উপজেলা যুবদলের সাবেক সহ-সভাপতি। নেজাম উদ্দিন কক্সবাজার অনলাইন প্রেসক্লাব সভাপতি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন ‘বাপা’র কক্সবাজার জেলা সহ-সভাপতি।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মুসরাত জাহান মুন্নী রামু উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাবেক মহিলা সম্পাদক। মুসরাত জাহান মুন্নী ২০০৯ সালে রামু উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ২০১৪ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০১৪ ও ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনেও তিনি মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

আফসানা জেসমিন পপি রামু উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ও ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান। তিনি ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। বিগত ২০২৩ সালের ১৯ নভেম্বর থেকে তিনি ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ২০১১ সালে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ নির্বাচনে মহিলা সদস্য (সংরক্ষিত আসন-১) নির্বাচিত হয়েছিলেন।


আরো খবর: