শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

রামু প্রতিনিধি::
আপডেট: রবিবার, ৫ মে, ২০২৪

রামুতে প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়নে হার পাওয়ার প্রকল্পের আওতায় প্রথমবারের মতো ৬ মাসব্যাপী ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সম্পন্ন হয়েছে। শনিবার, ৪ মে সকালে শেখ হাসিনা জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ল্যাবে প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা জেসমিন পপি বলেছেন, নারীদের বাদ দিয়ে কখনো দেশের উন্নয়ন আশা করা যায় না। এজন্য সরকার প্রযুক্তিখাতে নারীদের এগিয়ে নেয়ার জন্য হার পাওয়ার প্রকল্পের মাধ্যমে নারীদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি বিনামূল্যে ল্যাপটপ দিয়েছে। প্রশিক্ষণ গ্রহণকারিদের জন্য এটি বড় অর্জন। এ প্রশিক্ষণ কাজে লাগিয়ে নিজেদের ভবিষ্যতে স্বাভলম্বী হওয়ার চেষ্টা করতে হবে। এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়ন, আইটিশিল্পের রপ্তানীমুখী বিকাশ এবং জনবান্ধব তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সুখী সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠা।
হার পাওয়ার প্রকল্পে প্রশিক্ষক নাঈম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শেখ হাসিনা জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোছাইন, রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ ও রামু ইয়ুথ রিসোর্স সেন্টারের সভাপতি মামুনুর রশিদ।
অনুষ্ঠানে ৬ মাস প্রশিক্ষণের উপর নিজেদের তৈরী ভিডিও চিত্র উপস্থাপন করেন, প্রশিক্ষনার্থী আঁখি নুর ও সিদরাতুন্নেছা আমান সায়েমা। এতে প্রশিক্ষনার্থীদের মধ্যে আরও বক্তব্য রাখেন, ফয়জুন্নেছা মাশিয়াত, খাদিজা নুর মিম, আফনান মোহাম্মদ ও সুলতানা ইয়াছমিন। অনুষ্ঠানে কোর্স সমাপনী উপলক্ষে প্রশিক্ষনার্থীরা সংগীতানুষ্ঠান, কেকে কাটা ও পিঠা উৎসবের আয়োজন করেন।
জানা গেছে, প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়নে হার পাওয়ার প্রকল্পের আওতায় প্রতি জেলায় ২৫ জন করে ১৩০টি উপজেলায় ৩,২৫০ জন নারীকে ওমেন ই-কমার্স প্রফেশনাল হিসাবে তৈরি করার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের ব্যাপ্তি ৫ মাস। মোট তিনটি লেভেল-এ প্রশিক্ষণ সম্পন্ন হচ্ছে। ৫ মাসের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের জন্য ১ মাসব্যাপী মেন্টরশিপ প্রোগ্রাম আয়োজন করা হয়।


আরো খবর: