শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রামুতে প্রাণীসম্পদ প্রদর্শনী সম্পন্ন

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২

রামু প্রতিনিধি::

রামুতে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। “পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন, প্রাণীসম্পদ প্রদর্শনীর আয়োজন” এ প্রতিপ্রাদ্য সামনে রেখে দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে রামু উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

বুধবার (১৬ ফেব্রæয়ারি) রামু উপজেলা প্রাণীসম্পদ অফিস প্রাঙ্গনে জাঁকজমকভাবে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিকালে এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল। এতে স্বাগত বক্তব্য রাখেন- রামু উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. রূপেন চাকমা।

রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিগ্যান চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি ও উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন। এছাড়াও কক্সবাজার জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. জ্যোতির্ময় ভৌমিক প্রাণীসম্পদ প্রদর্শনী চলাকালে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

প্রদর্শনীতে ৩টি ক্যাটাগরিতে ২৭টি স্টল বরাদ্ধ দেয়া হয়। এসব স্টলে খামারীগণ তাদের খামারে উৎপাদিত উন্নত জাতের গাভী, ছাগল ও অন্যান্য প্রাণী প্রদর্শন করেন। উপজেলা প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শাহজাদা মোহাম্মদ জুলকারনাইনের নেতৃত্বে বিচারকমন্ডলী ৩টি ক্যাটাগরিতে ৯ জন খামারীকে বিজয়ী ঘোষনা করেন। পরে অনুষ্ঠানে একটি বিশেষ পুরস্কার সহ বিজয়ী ১০ জন খামারীর হাতে চেক ও সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে রামু উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, ডেইরী ও পোল্ট্রি খামারী, ভেটেরিনারী ঔষধ বিক্রয় প্রতিষ্ঠানের প্রতিনিধি, ডেইরী ও পোল্ট্রি খাদ্য ও ঔষধ ব্যবসায়ি, হাঁস-মুরগী, গরু-ছাগল পালনকারি এবং সৌখিন পাখি পালনকারিসহ সর্বস্তুরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল বলেন- সরকার খাদ্য ঘাটতি পূরণ ও মানুষকে স্বাভলম্বী করার জন্য খামারীদের উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে কাজ করছে। পাশাপাশি দারিদ্র বিমোচন করে খামারীদের ভাগ্য উন্নয়নে সরকারের প্রাণীসম্পদ বিভাগ প্রশংসনীয় অবদান রেখে যাচ্ছে। যার অংশ হিসেবে রামুর মতো সারাদেশে প্রাণীসম্পদ প্রদর্শনী আয়োজন করা হচ্ছে। প্রাণীসম্পদ উন্নয়নে এ ধরনের প্রদর্শনী মাইলফলক হয়ে থাকবে।


আরো খবর: