বুধবার, ২২ মে ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রাজ্যাভিষেকে বিতর্ক চান না, মুকুট থেকে কোহিনূর সরানোর নির্দেশ রানি ক্যামিলার

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩
রাজ্যাভিষেকে বিতর্ক চান না, মুকুট থেকে কোহিনূর সরানোর নির্দেশ রানি ক্যামিলার


লন্ডন, ১৫ ফেব্রুয়ারি – আর মাত্র তিন মাস পরেই রাজ্যাভিষেক হবে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। কিন্তু সেই অনুষ্ঠান ঘিরে ব্রিটিশ ঔপনিবেশিক ইতিহাসের বেদনাদায়ক পর্ব যাতে কোনওভাবে বিতর্ক তৈরি না করতে পারে, সেজন্য এখন থেকেই সতর্ক ব্রিটেনের রাজার স্ত্রী, কুইন কনসর্ট ক্যামিলা। চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে তার দাদার বাবা পঞ্চম জর্জের স্ত্রী কুইন কনসর্ট মেরি অব টেক-এর মুকুটটি পরার সিদ্ধান্ত নিয়েছেন ক্যামিলা। কিন্তু সেই মুকুটটি থেকে বিতর্কিত কোহিনুর হীরাটি সরিয়ে দিতে বলেছেন তিনি।

জানা গেছে, কুইন কনসর্ট চান না, ওই অনুষ্ঠানে মুকুটের কোহিনুর দেখে সেটিকে নিয়ে ফের কোনও বিতর্ক হোক। এর আগে বহুবার ওই বহুমূল্য বিরল ওই হীরাটি ভারতে ফেরানোর দাবি উঠেছে। ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেক অনুষ্ঠানে কোহিনুর বসানো ওই মুকুটটি পরেছিলেন তার স্ত্রী কুইন কনসর্ট মেরি অব টেক। পরে রানি দ্বিতীয় এলিজাবেথের মা-ওসেটি পরেছেন।

বর্তমান কুইন কনসর্টের অনুরোধ মেনে আজ টাওয়ার অব লন্ডনে রাখা ওই ঐতিহাসিক মুকুটটি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন বাকিংহাম প্রাসাদ কর্তৃপক্ষ। কোহিনুরের বদলে ওই মকুটে বসানো হবে কালিনান থ্রি, ফোর এবং ফাইভ হীরা। প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ জীবদ্দশায় মাঝে মধ্যেই নিজের ব্রোচে এই ধরনের হীরা পরতেন। তাছাড়াও মুকুটের মধ্যে আরও কিছু পরিবর্তন আনা হবে। তবে কোহিনুরটি ওই মুকুট থেকে সরিয়ে কোথায় রাখা হবে, তা জানানো হয়নি।

কুইন কনসর্টের মতো রাজা তৃতীয় চার্লসের মুকুটেও বদল আনা হয়েছে। রাজ্যাভিষেকে সেন্ট এডওয়ার্ডের মুকুট পরবেন চার্লস। সেটিকে ইতোমধ্যেই সারিয়ে এনে টাওয়ার অব লন্ডনে সাধারণ মানুষের দেখার জায়গায় রাখা হয়েছে।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৫ ফেব্রুয়ারি ২০২৩





আরো খবর: