সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

যুক্তরাষ্ট্র সফরে মোদিকে আমন্ত্রণ জানালেন বাইডেন

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩
যুক্তরাষ্ট্র সফরে মোদিকে আমন্ত্রণ জানালেন বাইডেন

নয়াদিল্লি, ০১ ফেব্রুয়ারি – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যুক্তরাষ্ট্র সফরের জন্য আমন্ত্রণ জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদসংস্থা পিটিআই-এর দেয়া রিপোর্ট অনুযায়ী, চলতি বছরেই মোদীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই আমন্ত্রণ গ্রহণও করেছে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর। তবে ঠিক কোন মাসে দুই রাষ্ট্রনেতার দেখা হতে পারে, তা এখনও স্পষ্ট নয়।

একদিকে যখন ভারত জি-২০ সম্মেলনের সভাপতিত্বের জন্য প্রস্তুতি নিচ্ছে, তখনই হোয়াইট হাউসের এই আমন্ত্রণ এসেছে। চলতি বছরের শেষে জি-২০ সম্মেলন রয়েছে। তার আগেই জি-২০ সংক্রান্ত একাধিক কর্মসূচি রয়েছে। সেপ্টেম্বরে সেই সম্মেলনে উপস্থিত থাকবেন বাইডেনও।

জুন বা জুলাই মাসে মোদী ও বাইডেনের সাক্ষাতের দিন যাতে ধার্য করা যায়, সেই ব্যাপারে আলোচনা করছেন দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই সময় মার্কিন সেনেটে সেশন চলে। অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদীরও আগে থেকে বেশ কিছু কর্মসূচি রয়েছে। তাই ওই সময়ে দিন নির্ধারণ করা বেশ কঠিন হচ্ছে।

কূটনৈতিক সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মোদীর এই মার্কিন সফর একটু দীর্ঘই হবে। সফরকালে মার্কিন কংগ্রেসের অধিবেশনে বক্তব্য পেশ করা সুযোগ দেয়া হতে পারে মোদীকে। হোয়াইট হাউসে নৈশভোজেও প্রধানমন্ত্রী আমন্ত্রিত থাকবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এটি হবে মোদীর দ্বিতীয় মার্কিন সফর। এর আগে ২০২১ সালে ওয়াশিংটনে গিয়েছিলেন তিনি। এ ছাড়া গত বছরের নভেম্বর মাসে বালিতে জি-২০ সম্মেলন চলাকালীন বাইডেনের মুখোমুখি হয়েছিলেন মোদী। তবে ভারতের জি-২০ সম্মেলনের আগে দুই রাষ্ট্রনেতার এই বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০১ ফেব্রুয়ারি ২০২৩

 


আরো খবর: