বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

যুক্তরাজ্যে ২-৩টির বেশি টমেটো কিনতে পারছেন না ক্রেতারা

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩
যুক্তরাজ্যে ২-৩টির বেশি টমেটো কিনতে পারছেন না ক্রেতারা


লন্ডন, ২৭ ফেব্রুয়ারি – ফল ও সবজির তীব্র সংকটে পড়েছে যুক্তরাজ্য। একসঙ্গে বেশি পরিমাণ সবজি কিনতে বারণ করা হচ্ছে ব্রিটেনজুড়েই। সংকট তীব্র হয়েছে টমেটো ও শসার ক্ষেত্রে। সম্প্রতি এমনটাই জানিয়েছে ব্রিটেনের ন্যাশনাল ফারমার্স ইউনিয়ন (এনএফইউ)।

ইউরোপ ও আফ্রিকায় চলমান বৈরী আবহাওয়ার কারণে এসব অঞ্চল থেকে যুক্তরাজ্যে কিছু ফল ও সবজি আসা কমে গেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবেও সরবরাহ ঘাটতি তৈরি হয়েছে। এ ছাড়া বিদ্যুতের দাম বেড়ে যাওয়ায় নেদারল্যান্ডসের চাষিরা গ্রিনহাউসে চাষাবাদ করতে হিমশিম খাচ্ছেন। সেখান থেকেও সরবরাহ কম হচ্ছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত বুধবার যুক্তরাজ্যে টেসকো, আসডা, মরিসনস ও আলডির মতো বড় বড় সুপারশপগুলো নির্দিষ্ট কিছু সবজি ও ফল কেনার ক্ষেত্রে সংখ্যা নির্ধারণ করে দিয়েছে।

টেসকো এবং আলডি ঘোষণা করেছে, একজন ক্রেতা একবারে তিনটির বেশি টমেটো, মরিচ ও শসা কিনতে পারবেন না। আসডা কর্তৃপক্ষ বলেছে, তিনটির বেশি লেটুস, সালাদ ব্যাগ, ব্রকলি, ফুলকপি ও রাস্পবেরি কেনা যাবে না। আর মরিসনস কর্তৃপক্ষ বলেছে, একজন ক্রেতা দুটির বেশি টমেটো, শসা, লেটুস কিংবা গোলমরিচ কিনতে পারবেন না।

পরিবেশমন্ত্রী জনগণকে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। তবে বর্তমানে কমে এসেছে পেঁয়াজ সরবরাহও। এর মধ্যে বেশকিছু সুপারমার্কেট থেকে পেঁয়াজের ঘাটতির খবর প্রকাশিত হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৭ ফেব্রুয়ারি ২০২৩





আরো খবর: