বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মোদীর বিদেশ সফর, খরচ জানালো সরকার

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩
মোদীর বিদেশ সফর, খরচ জানালো সরকার

২০১৯ সাল থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ বার বিদেশ সফর করেছেন। তাতে দেশটির সরকারের খরচ হয়েছে ২২ কোটি ৭৬ লাখ রুপি। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজ্যসভায় এমনই তথ্য দেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

তাছাড়া ভারতের রাষ্ট্রপতি একই সময়ে আটবার বিদেশ সফর করেছেন। এতে রাষ্ট্রপতির পেছনে সরকারের খরচ হয়েছে ছয় কোটি ২৪ লাখ রুপি।

রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। তিনি বলেছেন, রাষ্ট্রপতির জন্য সরকার খরচ করেছে ছয় কোটি ২৪ লাখ ৩১ হাজার ৪২৪ রুপি এবং প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের জন্য খরচ করা হয়েছে ২২ কোটি ৭৬ লাখ ৭৬ হাজার ৯৩৪ রুপি। পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বিদেশ সফরের জন্য সরকারের খরচ হয়েছে ২০ কোটি ৮৭ লাখ ১ হাজার ৪৭৫ রুপি।

বলা হয়েছে, ২০১৯ সাল থেকে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ৮৬ বার বিদেশ সফর করেছেন। এই সময়ের মধ্যে ভারতের রাষ্ট্রপতি যে আটবার বিদেশ সফর করেছেন তার মধ্যে সাতবারই রাষ্ট্রপতি ছিলেন রামনাথ কোবিন্দ। গত বছর সেপ্টেম্বরে বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ইংল্যান্ড সফরে গিয়েছিলেন।

এদিকে স্বাধীনতার ১০০ বছর পূরণের কথা মাথায় রেখে ভারতের কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মোট সাতটি উদ্দেশ্যের ওপর ভিত্তি করে এই বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

বক্তৃতায় নির্মলা বলেন, ২০৪৭ সাল পর্যন্ত সপ্তর্ষির মতো ভারতকে পথ দেখাবে এই বাজেটের সাতটি উদ্দেশ্য। ভারতের সব মানুষকে একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নতির শেষ সীমা পর্যন্ত দেশকে এগিয়ে নিয়ে যাবে এই বাজেট।

সূত্র: জাগো নিউজ


আরো খবর: