বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মুক্তি কক্সবাজারের আইপিসিওএসও প্রকল্পের উদ্যোগে লার্নিং শেয়ারিং ও প্রকল্প সমাপ্তিকরণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

কক্সবাজারের উখিয়ায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র অর্থায়নে বেসরকারী উন্নয়ন সংস্থা মুক্তি কক্সবাজার এর বাস্তবায়নাধীন আইপিসিওএসও প্রকল্পের উদ্যোগে লার্নিং শেয়ারিং এবং প্রকল্প সমাপ্তিকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৮ ডিসেম্বম) সকালে উখিয়া উপজেলা পরিষদ হল রুমে অনিুষ্ঠিত উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন মুক্তি ককসাজারের উপ-প্রধান নির্বাহী সৈয়দ লুৎফুল কবির চৌধুরী।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তা তানভীর হোসেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কামরুননেছা বেবি ও উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার ।

প্রকল্প সমন্বয়কারী ওসমান গনি’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নিজাম উদ্দীন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সৈয়দ হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা সৌরভ মাহমুদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আল মামুন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আয়ুব আলী, উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ ও উখিয়া প্রেস ক্লাবে সাবেক সহ সভাপতি হুমায়ুন কবির জুশান ।

প্রকল্প সমন্বয়কারী ওসমান গনি পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রকল্পের শিখন, চ্যালেন্জ সহ বিভিন্ন সফলতা বিষয় সাবলীলভাবে উপস্থাপনা করেন।

এসময় তিনি চলমান প্রকল্পের আওতায় রোহিঙ্গা অধ্যুষিত রাজাপালং এবং পালংখালী ইউনিয়নের ১৫৫০টি পরিবারের মাধ্যমে বসতবাড়িতে সবজি চাষ, জলবায়ু সহিষ্ণু কৃষি ও স্থায়িত্বশীল উন্নয়ন, ছাগল ও মুরগী পালন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে হোষ্ট কমিউনিটিতে উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের কৃষি উপকরণ যেমন-উন্নমানের সবজি বীজ, ফলের চারা, নারীদের আয় বৃদ্ধির জন্য ৪০০টি পরিবারে ০২টি ছাগল এবং ৯৫০টি পরিবারে ১৪টি করে মোরগ-মুরগী বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন।

এছাড়াও উক্ত প্রকল্পের মাধ্যমে ভার্মি কম্পোষ্ট উৎপাদনের জন্য ৪০ জন, ১২ জন নার্সারী উদ্যোক্তা তৈরী এবং উন্নত প্রযুক্তি ও উপকরণ ব্যবহারের মাধ্যমে সবজি উৎপাদনের জন্য ২৪ জন অগ্রগামী কৃষকের মাধ্যমে সবজির প্রদর্শনী প্লট স্থাপন করা হয়েছে। এ সময় বিভিন্ন এনজিও প্রতিনিধি যেমন-ইউএনডিপি, কারিতাস, ব্রাক, সুশীলন, কনসার্ন ওয়াল্ড ওয়াইড, উত্তরণ, শেড এর প্রতিনিধিগণ এবং মুক্তি কক্সবাজারের কর্মসূচি উন্নয়ন বিশেষজ্ঞ মোঃ আশরাফুল হক, টেকনিক্যাল অফিসার এস, এম বেলালুর রহমান, সেলিনা আক্তার এবং আজহারুল বারী উপস্থিত ছিলেন।


আরো খবর: