বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মিয়ানমার নৌবাহিনীর হাতে আটক ৫৮ জেলেকে ফেরত আনলো কোস্ট গার্ড

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

নিজস্ব প্রতিবেদক::

সেন্টমার্টিন থেকে দক্ষিণ-পূর্ব দিকে বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে মিয়ানমার নৌ বাহিনীর হাতে আটক ৫৮ বাংলাদেশি জেলে ৬টি মাছ ধরার ট্রলার সহ ফেরত আনলো বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যরা।

শুক্রবার (১১ অক্টোবর) দুপুর আড়াই টার দিকে বাংলাদেশ কোস্ট গার্ড মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার( বিএন) খন্দকার মুনিফ তকি বিষয়টি জানিয়েছেন।

মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার( বিএন) খন্দকার মুনিফ তকি বলেন,গত রবিবার ৬ অক্টোবর টেকনাফের শাহপরী দ্বীপ জেটি ঘাট থেকে ৬ টি মাছ ধরার ট্রলার ৫৮ জন জেলেসহ গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে যায়। পরে গত বুধবার ৯ অক্টোবর সেন্টমার্টিন থেকে দক্ষিণ-পূর্ব দিকে বঙ্গোপসাগরে মাছ ধরা অবস্থায় ভূলবশত বাংলাদেশি ওই জেলেরা মিয়ানমার জলসীমায় প্রবেশ করে।

এসময় মিয়ানমার নৌবাহিনীর টহলরত একটি স্পিড বোট থেকে উক্ত ট্রলার গুলোকে লক্ষ্য করে গুলিবর্ষণ করলে তিনজন জেলে গুলিবিদ্ধ হয়, এর মধ্যে একজন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করে। পরবর্তীতে মিয়ানমার নৌবাহিনী তাদেরকে অবৈধ অনুপ্রবেশের দায়ে ট্রলারসহ আটক করে নিয়ে যায়।

এসময় বঙ্গোপসাগরে টহলরত কোস্ট গার্ড জাহাজ তাজউদ্দিন বিষয়টি অবগত হলে মিয়ানমার নৌবাহিনীর টহলরত জাহাজের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে আটক জেলেদের ফিরিয়ে আনার কার্যক্রম শুরু করে।এ ঘটনার পরে গত বৃহস্পতিবার দুপুর ২টার দিকে নিহত জেলে সহ ১১ জন ও ১ টি ট্রলার কোস্ট গার্ড আউটপোস্ট শাহপরী স্টেশনের সদস্যদের সহায়তায় শাহপরী দ্বীপ জেটি ঘাটে এসে পৌছায়।

পরবর্তীতে অপর ৫ টি ট্রলার ৪৭ জন জেলেসহ বিসিজিএস তাজউদ্দিনের নিকট হস্তান্তর করা হলে জেলেদের প্রাথমিক চিকিৎসা ও খাবার সরববারহ করা হয় এবং কোস্ট গার্ড আউটপোস্ট শাহপরীর স্টেশনের সদস্যরা সকল জেলেদের তাদের পরিবারের নিকট হস্তান্তর করে। এবং নিহত জেলের লাশ নৌ-পুলিশের কাছে হস্তান্তর করে।

এ বিষয়ে টেকনাফ নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ উপ-পরিদর্শক আবুল কাসেম বলেন,মাছ ধরতে গিয়ে মিয়ানমার নৌবাহিনীর গুলিতে নিহত জেলে শাহপরীর দ্বীপের বাসিন্দা মো. ওসমান গনি’র লাশ কোস্ট গার্ড নিয়ে আসলে লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।এবং এ ঘটনায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানায়।
#####


আরো খবর: