বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মিয়ানমারে তরুণ-তরুণীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল জান্তা

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪
মিয়ানমারে তরুণ-তরুণীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল জান্তা


নেপিডো, ১১ ফেব্রুয়ারি – মিয়ানমারে অস্থিরতার মধ্যে দেশটির সামরিক সরকার সব যুবক-যুবতীদের জন্য সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক ঘোষণা করেছে। শনিবার এই ঘোষণা দেয়া হয়। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ঘোষিত ওই পদক্ষেপে বলা হয়, ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব যুবক ও ১৮ থেকে ২৭ বছর বয়সী সব যুবতীকে সামরিক বাহিনীর অধীনে দুই বছর কাজ করতে হবে। আর কোনও বিস্তারিত প্রকাশ করা হয়নি।

তবে এক বিবৃতিতে জান্তা বলেছে, এজন্য শিগগিরই প্রয়োজনীয় উপবিধি, পদ্ধতি, ঘোষণাপত্র, বিজ্ঞপ্তি এবং নির্দেশাবলি প্রকাশ করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বাধ্যতামূলক সেনা নিয়োগের এই আইনটি ২০১০ সালে প্রণয়ন করা হয়। কিন্তু এখন পর্যন্ত তা কার্যকর করা হয়নি।

আইন অনুযায়ী, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বাধ্যতামূলকভাবে নিয়োগ করা সেনাদের সময়সীমা পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। যারা এই সমন উপেক্ষা করবে, তাদেরকে এর পরিবর্তে একই সময়ের কারাদণ্ড দেয়া হবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। কিন্তু সম্প্রতি জাতিগত মিলিশিয়া ও অভ্যুত্থানবিরোধী যোদ্ধাদের সাথে একের পর এক যুদ্ধে জড়িয়ে পরাজিত হচ্ছে দেশটির সেনাবাহিনী।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: