বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন গ্রেপ্তার

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন গ্রেপ্তার


কুয়ালালামপুর, ০৯ মার্চ – দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন। বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়। মালেয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থার বরাত দিয়ে বার্তাসংস্থা এপি জানায়, শুক্রবার তাকে আদালতে হাজির করা হবে।

মুহিউদ্দিন ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার নেতৃত্বে ছিলেন। তিনি ওই দেশের দ্বিতীয় সাবেক প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হলো।

এর আগে ২০১৮ সালের নির্বাচনে হারার পর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ ওঠে। চূড়ান্ত আপিলে হেরে যাওয়ার পর তার ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়।

করোনাভাইরাস মহামারি চলাকালে কাজ পাওয়ার বিনিময়ে নির্মাণ ঠিকাদাররা মুহিদ্দিন ইয়াসিনের বারসাতু পার্টির অ্যাকাউন্টে অর্থ জমা দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। এই অভিযোগের বিষয়ে বৃহস্পতিবার সকালের দিকে স্বেচ্ছায় দেশটির দুর্নীতি দমন কমিশনে জিজ্ঞাসাবাদে অংশ নিতে যান ৭৫ বছর বয়সী মুহিউদ্দিন।

মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা বলেছে, ৭৫ বছর বয়সী মুহিউদ্দিনকে শুক্রবার তার ১৭ মাসের শাসনামলে সরকারি প্রকল্পে ক্ষমতার অপব্যবহার এবং অর্থপাচার সংক্রান্ত বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হতে হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম নভেম্বরের সাধারণ নির্বাচনের পর ক্ষমতায় আসেন। মুহিউদ্দিনের বিরুদ্ধে মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে যে অভিযোগ উঠেছে তা অস্বীকার করেছেন তিনি। স্থানীয় গণমাধ্যমকে তিনি বলেছেন, তদন্তটি মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা স্বাধীনভাবে করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ মার্চ ২০২৩





আরো খবর: