শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু


মালে, ১৭ নভেম্বর – মালদ্বীপের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন ড. মোহাম্মদ মুইজ্জু, ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন হুসেইন মোহাম্মদ লতিফ। দেশটির সংবিধানের ১১৪ অনুচ্ছেদের অধীনে ড. মোহাম্মদ মুইজ্জু মালদ্বীপ প্রজাতন্ত্রের অষ্টম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন।

রাষ্ট্রপতি ড. মুইজ্জুর শপথগ্রহণের পর ২১ বার গান স্যালুট ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ, সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ এবং সাবেক রাষ্ট্রপতি ড. মোহাম্মদ ওয়াহেদ।

সন্ধ্যায় রিপাবলিক স্কয়ারে অনুষ্ঠিত গণমজলিসের বিশেষ অধিবেশনে রাষ্ট্রপতি শপথ নেন। মালদ্বীপের প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান শপথবাক্য পাঠ করান। শপথগ্রহণের পর রাষ্ট্রপতি ড. মুইজ্জু শপথপত্রে স্বাক্ষর করেন। প্রধান বিচারপতি এবং সংসদের স্পিকার মোহাম্মদ আসলাম সাক্ষী হিসেবে স্বাক্ষর করেন।

এছাড়াও শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ড. মোহাম্মদ মুইজ্জুর শপথ গ্রহণ অনুষ্ঠানে মালদ্বীপের আমন্ত্রিত ৪৬টি বিদেশি দেশের প্রতিনিধিদল সহ প্রায় তিনশ বিদেশি মেহমান উপস্থিত ছিলেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য– শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে, বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাসান মাহামুদ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশেষ প্রতিনিধি এবং স্টেট কাউন্সিলর শেন ইজিন, সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি এবং বুসান সিটির মেয়র পার্ক হিউ জুনও, জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি ও উপ-পররাষ্ট্রমন্ত্রী কোমুরা মাসাইসোও।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ১৭ নভেম্বর ২০২৩





আরো খবর: