শিরোনাম ::
রাইসির মরদেহ তেহরানে, বৃহস্পতিবার মাশহাদে দাফন ঈদগাঁও উপজেলায় সহিংসতার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন : তালেব চেয়ারম্যান নির্বাচিত মাদক ও স্বর্ণ চোরাচালানের গডফাদার সাইফুল ধরাছোঁয়ার বাইরে! শাহরুখের চরম আপত্তি, ইচ্ছে থাকলেও এই কাজ করতে পারেন না গৌরী আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন চকরিয়ায় সাবেক এমপি জাফরকে হারিয়ে সাঈদি পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মোদি হয়ে পর্দায় আসছেন ‘কাটাপ্পা’ কক্সবাজার বেড়ানোর নামে যাত্রী বেশে বাসে ইয়াবা বহন মহেশখালীতে টমটম কেড়ে নিলো শিশু আইজা মণির প্রাণ উপজেলা নির্বাচনেও হারলেন চকরিয়ার সাবেক এমপি জাফর
বুধবার, ২২ মে ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মার্কিন প্রতিনিধি পরিষদে ইসরায়েলের জন্য ত্রাণ সহায়তা বিল পাস

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩
মার্কিন প্রতিনিধি পরিষদে ইসরায়েলের জন্য ত্রাণ সহায়তা বিল পাস


ওয়াশিংটন, ০৩ নভেম্বর – ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান আগ্রাসনের মধ্যেই যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইসরায়েলের জন্য ১৪.৩ বিলিয়ন বা ১৪৩০ কোটি মার্কিন ডলারের সহায়তা বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার পাস হওয়া এই বিলে ইউক্রেনের জন্য তহবিল অন্তর্ভুক্ত রাখার চেষ্টা করা হলেও সেটি সম্ভব হয়নি। তবে এটি উচ্চকক্ষ সিনেটে পাস হতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। শুক্রবার (৩ নভেম্বর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ইসরায়েলের জন্য ১ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলারের ত্রাণ সহায়তা বিল পাস হয়েছে। তবে এটি সিনেটে পাস হতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে হওয়া ভোটাভুটিতে বিলটির পক্ষে ২২৬টি ভোট পড়ে, আর বিপক্ষে পড়ে ১৯৬টি ভোট। ১২ জন ডেমোক্র্যাট সদস্য বিলটির পক্ষে ভোট দিয়েছেন। তবে বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন দুই জন রিপাবলিকান সদস্য।

বিবিসি বলছে, ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক দলের নেতারা এই বিলে ইউক্রেনের জন্য তহবিল রাখার বিষয়টিও সংযুক্ত করতে চেয়েছিলেন। কিন্তু হাউসের রিপাবলিকান সদস্যরা ইউক্রেন ও ইসরায়েলের জন্য অভিন্ন বিল আনতে চাননি।

রিপাবলিকানদের আনা এই প্রস্তাবে তহবিল যোগানের বিষয়টি নিয়েও আপত্তি রয়েছে ডেমোক্র্যাটদের। কারণ যুক্তরাষ্ট্রে কর আদায়ে নিয়োজিত অভ্যন্তরীণ রাজস্ব বিভাগের তহবিল কমিয়ে ইসরায়েলকে বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে।

এদিকে সিনেট নেতা চাক শুমার এই বিলকে ‘গভীর ত্রুটিযুক্ত’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, কংগ্রেসের উচ্চকক্ষে এটি পাস হতে পারবে না।

মূলত প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ থাকলেও সিনেটে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ রয়েছে। এছাড়া ডেমোক্র্যাটিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেও এই বিলটির বিরুদ্ধে ভেটো দেওয়ার কথা জানিয়ে রেখেছেন।

আনাদোলু বলছে, ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন ডলারের বেশি অর্থ ছাড়াও ইউক্রেনের বাহিনীকে শক্তিশালী করতে অতিরিক্ত অর্থায়নের জন্য প্রেসিডেন্ট বাইডেন আরও ৬১ বিলিয়ন ডলারের অনুরোধ করেছিলেন।

তবে যুক্তরাষ্ট্রের রিপাবলিকানরা কিয়েভকে আরও তহবিল দেওয়ার ক্ষেত্রে ক্রমবর্ধমান বিরোধিতা করে আসছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ইসরায়েলকে বার্ষিক প্রায় ৩.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্রদান করে থাকে। যা বিশ্বব্যাপী অন্য যেকোনও দেশের তুলনায় বেশি।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৩ নভেম্বর ২০২৩





আরো খবর: