বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মারা গেছেন সৌদি আরবের বর্তমান পতাকার ডিজাইনার

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১২ মার্চ, ২০২৩
মারা গেছেন সৌদি আরবের বর্তমান পতাকার ডিজাইনার


রিয়াদ, ১১ মার্চ – সৌদি আরবের বিখ্যাত ক্যালিগ্রাফার সালেহ আল মানসোফ ৮৬ বছর বয়সে মারা গেছেন। প্রায় ৫০ বছর আগে সৌদি আরবের কালেমাখচিত বর্তমান পতাকাটি ডিজাইন করেছিলেন আল মানসোফ। শনিবার (১১ মার্চ) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল অ্যারাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। রিয়াদের কিং ফাহাদ রোডের একটি মসজিদে আসরের নামাজের পর আল মানসোফের জানাজা অনুষ্ঠিত হয়।

আল মানসোফ প্রথম সৌদি ক্যালিগ্রাফার যিনি নিজের হাতে পতাকায় ‘আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, মুহাম্মদ আল্লাহর রাসূল’ লিখেছেন এবং তলোয়ার এঁকেছেন। ষাটের দশকের গোড়ার দিকে যখন প্রযুক্তি অপ্রতুল ছিল তিনি তখন ম্যানুয়ালি শাহদা লিখতেন। শুধু তাই নয়, ইমাম মুহাম্মদ বিন সৌদ বিশ্ববিদ্যালয়ের প্রথম দিকের অনেক স্নাতক শিক্ষার্থীর সনদপত্রের ক্যালিগ্রাফি করেন তিনি।

চলতি মাসের শুরুর দিকে প্রতি বছর ১১ মার্চ পতাকা দিবস পালনের ঘোষণা দেয় সৌদি। ইসলামিক ক্যালেন্ডারের ১৩৫৫ সালের ২৭ জিলহজের সঙ্গে এই দিবসটির সম্পর্ক রয়েছে। ১৯৩৭ সালের ১১ মার্চ সৌদি বাদশাহ আবদুল আজিজ আল সৌদ দেশের জন্য পতাকা অনুমোদন করেছিলেন। আর ঠিক পতাকা দিবসের আগেই মারা গেলেন বর্তমান পতাকার ডিজাইনার আল মানসোফ।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১১ মার্চ ২০২৩





আরো খবর: