বুধবার, ২৬ জুন ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মহাকাশে যাচ্ছেন, নামিরা সালিম নামে পাকিস্তানের প্রথম নারী নভোচারী

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
মহাকাশে যাচ্ছেন, নামিরা সালিম নামে পাকিস্তানের প্রথম নারী নভোচারী


ইসলামবাদ, ১৮ সেপ্টেম্বর – প্রথমবারের মতো পাকিস্তানের কোনো নারী মহাকাশে যাচ্ছেন। ওই নভোচারীর নাম নামিরা সালিম। আগামী ৫ অক্টোবর মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করবেন তিনি। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, নামিরা দুবাইয়ে বসবাস করেন। এর আগে ২০০৭ সালে উত্তর মেরু জয় করে পাকিস্তানের পতাকা উড়িয়েছেন তিনি। এবার মহাকাশ ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।

মহাকাশ ভ্রমণ সংস্থা ভার্জিন গ্যালাক্টিক হোল্ডিংস আগামী মাসে নতুন ফ্লাইটের ঘোষণা দিয়েছে।সেখানে ৬ নম্বর নভোচারী হিসেবে নাম লিখিয়েছেন নামিরা। তাকে এই সিটটি দিয়েছেন ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন।

 

পাকিস্তান সরকার ২০০৬ সালে আনুষ্ঠানিকভাবে নামিরাকে প্রথম নভোচারী হিসেবে স্বীকৃতি দেন। ২০০৭ সালে তিনি পাকিস্তানের পর্যটন দূত হিসেবে নিয়োগ পান। সে বছরই উত্তর মেরু ২০০৮ সালে দক্ষিণ মেরু জয় করেন নামিরা। এর আগে কোনো পাকিস্তানি এই অর্জন করতে পারেননি। এ ছোড়া ২০০৮ সালে মাউন্ট এভারেস্ট থেকে প্রথম এশীয় হিসেবে স্কাইডাইভে অংশ নেন নামিরা।

নামিরার মহাকাশ যাত্রা নিয়ে শুভকামনা জানিয়েছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্কি। তিনি বলেন, নামিরা সালিমের এই যাত্রা মহাকাশে পাকিস্তানের ক্রমবর্ধমান উপস্থিতির স্বাক্ষ্য। দেশের জন্য বড় এক অর্জন। নামিরাও সেসময় মন্ত্রীকে তার প্রস্তুতির কথা জানিয়েছেন।

 

নামিরাকে পাকিস্তান তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের হয়ে অভিনন্তন ও শুভকামনা জানাান। তিনি বলেন, নাসিমরা সব নারীর জন্য রোল মডেল। তরুণ প্রজন্ম বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এখন পাকিস্তানের নাম জানতে পারবে। তিনি বলেন, নামিরা সালিমের এই প্রচেষ্টা পাকিস্তানকে একটি শান্তিপ্রিয় ও উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বজুড়ে ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে সহায়তা করবে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১৮ সেপ্টেম্বর ২০২৩





আরো খবর: