বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মধ্যপ্রাচ্যের ভবিষ্যৎ নিয়ে জুয়া খেলছেন নেতানিয়াহু

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
মধ্যপ্রাচ্যের ভবিষ্যৎ নিয়ে জুয়া খেলছেন নেতানিয়াহু


দোহা, ০৫ ডিসেম্বর – ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পুরো অঞ্চলের ভবিষৎ নিয়ে জুয়া খেলছেন বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। নিজের রাজনৈতিক স্বার্থ বাস্তবায়ন করতেই নেতানিয়াহু এই পথ বেছে নিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

এরদোয়ান বলেন, নারী ও শিশুদের হত্যার মাধ্যমে যুদ্ধাপরাধ করা হচ্ছে। এজন্য ইসরায়েলের শাস্তি হওয়া উচিত।

একটি স্থায়ী যুদ্ধবিরতি ও একটি স্বাধীন ফিলিস্তিনি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায়ও আশা প্রকাশ করেন এরদোয়ান। ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম।

এদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সদস্যদের বের করে আনতে গাজার টানেলগুলোতে সাগরের পানি ঢালতে পারে দখলদার ইসরায়েলি বাহিনী। এই পরিকল্পনা সম্পর্কে জানেন এমন মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

একটি বৃহ্ত্তম পাম্প নেটওয়ার্কের সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে ইসরায়েল। হাজার হাজার ঘনমিটার পানি টানেলে প্রবেশ করানোর ফলে কয়েক সপ্তাহের মধ্যেই এগুলো প্লাবিত হতে পারে।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, গত মাসে গাজার শাতি শরণার্থী শিবিরের কাছে কমপক্ষে পাঁচটি পাম্প স্থাপণ করেছে ইসরায়েলি বাহিনী। গত সপ্তাহেই এই পরিকল্পনার বিষয়ে যুক্তরাষ্ট্রকে জানানো হয়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৫ ডিসেম্বর ২০২৩





আরো খবর: