শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভোজ্যতেলের দাম বাড়ানোর আবেদন – DesheBideshe

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১২ নভেম্বর, ২০২৩


ঢাকা, ১২ নভেম্বর – বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছে। উচ্চমূল্যে ডলার কিনতে হচ্ছে এমন দাবি করে আবেদনটি করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সংগঠনটির নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত আবেদনপত্রটি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়।

এতে বলা হয়েছে, আমাদের ভোজ্যতেলের আমদানিতে ডলার কনভারসন মূল্য বর্তমানে ১১২ টাকা থেকে ১২৪ টাকায় দাঁড়িয়েছে। এর আগে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন যখন ভোজ্যতেলের মূল্য নির্ধারণ করেছিল, তখন ডলারের কনভারসন মূল্য ধরা হয়েছিল ১১১ টাকা। যেখানে বর্তমানে আমাদেরকে ১ ডলারের বিপরীতে ১২২ টাকা থেকে ১২৪ টাকা দিতে হচ্ছে। তাই বর্তমানে ডলারের মূল্য বিবেচনায় নিয়ে ভোজ্যতেলের দাম সমন্বয় করার আবেদন করেছে সংগঠনটি।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমায় দেশের বাজারেও দাম কমানো হয়। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা এবং ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮২৫ টাকা করা হয়। এছাড়া প্রতি লিটার খোলা পাম তেলের দাম ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা করা হয়। এ দাম বাজারে কার্যকর করা হয় ১৭ সেপ্টেম্বর থেকে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১২ নভেম্বর ২০২৩


আরো খবর: