সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভো ভ্যান থুং

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ৪ মার্চ, ২০২৩
ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভো ভ্যান থুং


হ্যানয়, ০২ মার্চ – ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট হলেন ভো ভ্যান থুং। দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে দেশের শীর্ষ নেতৃত্বের রদবদল করে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে তাকে নির্বাচন করা হলো।

বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাসেম্বলির বিশেষ অধিবেশনে আইনপ্রণেতারা তাকে প্রেসিডেন্ট নির্বাচন করেন। এর আগে বুধবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ৫২ বছর বয়সী ভো ভ্যান থুংকে একমাত্র প্রার্থী হিসাবে মনোনীত করে। খবর- আল-জাজিরা।

প্রেসিডেন্টের পদটি ভিয়েতনামের শীর্ষ চারটি রাজনৈতিক পদের মধ্যে একটি। তবে পদটি মূলত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ভিয়েতনাম নিউজ জানিয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলিতে উপস্থিত ৪৮৮ জনের মধ্যে ৪৮৭ জন থুংয়ের পক্ষে ভোট দিয়েছেন।

এমন এক সময়ে থুং ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন, যখন দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে। দুর্নীতি দূরীকরণে কাজ চলছে এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ লড়াইয়ে বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে।

গত জানুয়ারিতে তৎকালীন প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুকেকে হঠাৎ অপসারণ করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল যে, তিনি তার নিয়ন্ত্রণাধীন কর্মকর্তাদের দিয়ে ‘সীমা লঙ্ঘন ও অন্যায়’ করেছেন। তখন ফুকের অপসারণকে দেশের দুর্নীতিবিরোধী ব্যবস্থার একটি উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে মনে করা হচ্ছিল।

সূত্র: সমকাল
আইএ/ ০২ মার্চ ২০২৩





আরো খবর: