বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘ভালো বন্ধু হারালো চীন’, রাইসির মৃত্যুতে শি’র বার্তা

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২১ মে, ২০২৪
‘ভালো বন্ধু হারালো চীন’, রাইসির মৃত্যুতে শি’র বার্তা


বেইজিং, ২০ মে – ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির মৃত্যুতে শোকাহত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, একজন ভালো বন্ধুকে হারিয়েছে চীন। শোকবার্তায় তিনি এ কথা বলেন।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের মৃত্যুতে চীন খুব দুঃখ পেয়েছে। তা জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের কাছে শোকবার্তা পাঠিয়েছেন।

শোকবার্তায় শি বলেন, রাইসি ইরানে শান্তি ও স্থিতিশীলতায় ব্যাপক অবদান রেখেছেন। তিনি চীন-ইরান কৌশলগত অংশীদারত্ব সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি আরও বলেন, রাইসির দুর্ভাগ্যজনক প্রয়ান ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি এবং চীন একজন ভালো বন্ধুকে হারিয়েছে। চীনা সরকার ও জনগণ ইরানের সঙ্গে বন্ধুত্ব লালন করে। চীন (রাইসির রেখে যাওয়া) অংশীদারত্বকে আরও গভীর ও বিকাশ অব্যাহত রাখবে।

এ ছাড়া চীন এই ঘটনার জন্য অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে এবং যে কোনো উপায়ে ইরানকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও শোকবার্তা পাঠিয়েছেন। তিনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আবদুল্লাহিয়ানসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতের খবরে দুঃখ ও শোক প্রকাশ করে বলেন, ইরানকে সহযোগিতা করার জন্য এই মুহূর্তে যা যা প্রয়োজন সব করতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। পরে সোমবার দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর হেলিকপ্টারের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়।

এ দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতিসহ কেউই আর বেঁচে নেই।

সূত্র: কালবেলা
আইএ/ ২০ মে ২০২৪





আরো খবর: