শিরোনাম ::
রাইসির মরদেহ তেহরানে, বৃহস্পতিবার মাশহাদে দাফন ঈদগাঁও উপজেলায় সহিংসতার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন : তালেব চেয়ারম্যান নির্বাচিত মাদক ও স্বর্ণ চোরাচালানের গডফাদার সাইফুল ধরাছোঁয়ার বাইরে! শাহরুখের চরম আপত্তি, ইচ্ছে থাকলেও এই কাজ করতে পারেন না গৌরী আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন চকরিয়ায় সাবেক এমপি জাফরকে হারিয়ে সাঈদি পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মোদি হয়ে পর্দায় আসছেন ‘কাটাপ্পা’ কক্সবাজার বেড়ানোর নামে যাত্রী বেশে বাসে ইয়াবা বহন মহেশখালীতে টমটম কেড়ে নিলো শিশু আইজা মণির প্রাণ উপজেলা নির্বাচনেও হারলেন চকরিয়ার সাবেক এমপি জাফর
বুধবার, ২২ মে ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারত এখন চাঁদের বুকে

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৩ আগস্ট, ২০২৩
ভারত এখন চাঁদের বুকে


নয়াদিল্লি, ২৩ আগস্ট – অবশেষে ইতিহাস গড়লো ভারত। তৃতীয়বারের চেষ্টায় চাঁদের মাটি স্পর্শ করলো ভারতীয় চন্দ্রযান-৩। মহাকাশ পরাশক্তির তালিকায় সর্বশেষ সংযোজন ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি ছুঁয়েছে তাদের পাঠানো যান।

ভারতের জন্য ঐতিহাসিক এই ক্ষণটি যখন এল—প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তখন ব্রিকস সম্মেলনের জন্য দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন। সেখান থেকেই নিজের বাঁধভাঙা উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি।

মোদির এমন উচ্ছ্বাসের যথেষ্ট কারণও আছে। চাঁদে সফল অভিযান পরিচালনা করা সহজ বিষয় নয়। কদিন আগেই রাশিয়ার একটি চন্দ্র অভিযান ব্যর্থ হয়ে গেছে। এমনকি চাঁদের উদ্দেশে ভারতের প্রথম অভিযানটিও ব্যর্থ হয়েছিল। দ্বিতীয়বারের চেষ্টায় দেশটি সফল হয়েছে।

সাফল্য উদ্‌যাপন করতে গিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এক ভার্চুয়াল ভাষণে মোদি বলেছেন, আকাশের কোনো সীমা নেই।

কন্ট্রোল রুমে থাকা অভিযাত্রী দলের উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, ভারত এখন চাঁদের বুকে। আজ ভারতের জন্য এক ঐতিহাসিক দিন। আজকের এই দিনটি ভারতের ইতিহাস চিরদিন মনে রাখবে। এই সাফল্য ভারতকে একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে ঠেলে দেবে।

প্রথম অভিযানের ব্যর্থতার প্রসঙ্গ টেনে নরেন্দ্র মোদি বলেন, এই দিনটি দেখিয়ে দিল কীভাবে আমরা আমাদের ব্যর্থতা থেকে শিখতে পারি এবং শেষ পর্যন্ত সফল হতে পারি।

এর আগে ভার্চুয়াল ওই বক্তব্যে নরেন্দ্র মোদি বলেন, ‘ভারতের সফল চন্দ্রাভিযান শুধু ভারতের একার নয়।

এ সময় তিনি অন্যান্য দেশকেও চাঁদে অভিযান পরিচালনা করার আহ্বান জানান এবং ভারতের সাফল্যকে সমগ্র মানবতার সাফল্য হিসেবে আখ্যায়িত করেন। উচ্ছ্বসিত কন্ট্রোল রুম থেকে করতালির আওয়াজে তিনি তার বক্তব্য শেষ করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৩ আগস্ট ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ভারত এখন চাঁদের বুকে first appeared on DesheBideshe.



আরো খবর: