শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতে সিলিন্ডারের দাম কমলো

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৩ জুন, ২০২৪
ভারতে সিলিন্ডারের দাম কমলো


নয়াদিল্লি, ০১ জুন – মাসের শুরুতেই সুখবর পেলো ভারতের জনগণ। এক ধাক্কায় অনেকটা কমলো বাণিজ্যিক গ্যাসের দাম। ১ জুন থেকে দেশজুড়ে ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৬৯ রুপি ৫০ পয়সা কমানোর ঘোষণা দিয়েছে ভারতীয় তেল কোম্পানিগুলো।

বার্তা সংস্থা এএনআই’র খবর অনুসারে, মাসের প্রথম দিন থেকেই ভারতজুড়ে কার্যকর হয়েছে এলপিজি সিলিন্ডারের নতুন দাম।
ফলে কলকাতায় এখন বাণিজ্য়িক গ্যাস সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৭৮৯ রুপি ৫০ পয়সা। দিল্লিতে দাম দাঁড়িয়েছে ১ হাজার ৬৭৬ রুপি। মুম্বাই শহরে ১৯ কেজি এলপিজি গ্যাসের দাম ১ হাজার ৬২৯ রুপি, আর চেন্নাইয়ে দাম হলো ১ হাজার ৮৪১ রুপি ৫০ পয়সা।

তবে বাণিজ্যিক গ্যাসের দাম কমলেও গৃহস্থালী কাজে ব্যবহার হওয়া ১৪ কেজি সিলিন্ডারের দাম অপরিবর্তিতই রয়েছে। উল্লেখ্য, গত মার্চ মাসেও ভারতে বাণিজ্য়িক গ্যাসের দাম কমেছিল ১৯ রুপি। এরপর এপ্রিল মাসে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩০ রুপি ৫০ পয়সা এবং পাঁচ কেজি এফটিএলের (ফ্রি ট্রেড এলপিজি) দাম ৭ রুপি ৫০ পয়সা কমিয়েছিল তেল কোম্পানিগুলো।

সাধারণত, হোটেল-রেস্তোরাঁ ও ক‌্যাটারিং সার্ভিসে বাণিজ্যিক গ‌্যাস ব‌্যবহার করা হয়। মূল‌্যবৃদ্ধির বাজারে বাণিজ্যিক গ‌্যাসের দাম কমায় নিঃসন্দেহে তা স্বস্তি দেবে ব্যবসায়ীদের। সাধারণ মানুষের ওপরও পরোক্ষভাবে মূল্যবৃদ্ধির চাপ কিছুটা কমবে।

প্রসঙ্গত, বিশ্ববাজারে তেলের দাম বাড়া-কমার ওপর ভারতে জ্বালানির দাম নির্ধারিত হয়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে তারা নিয়মিত তেল-গ্যাসের দাম পরিবর্তন করে থাকে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০১ জুন ২০২৪





আরো খবর: