বুধবার, ২২ মে ২০২৪, ১২:১১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতে তিন দিনে পার্লামেন্ট থেকে বরখাস্ত ১৪১ বিরোধী এমপি

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩
ভারতে তিন দিনে পার্লামেন্ট থেকে বরখাস্ত ১৪১ বিরোধী এমপি


নয়াদিল্লি, ১৯ ডিসেম্বর – ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে তিন দফায় মোট ১৪১ জন এমপিকে বরখাস্ত করা হয়েছে। তারা সবাই দেশটির ২৬ দলের বিরোধী জোট দ্য ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্সের সদস্য। যা দেশটির ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা। খবর এনডিটিভি’র।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ১৩ ডিসেম্বর সংসদের কক্ষে সভা চলাকালীন নিরাপত্তা লঙ্ঘন করে হামলা চালায় দুই যুবক। বাইরে তাদের সমর্থনে তখন স্লোগান দিচ্ছিল কয়েকজন। এই ঘটনায় বিরোধী পার্লামেন্ট সদস্যরা সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন। এ ঘটনা নিয়ে তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেন। অমিত শাহের ইস্তফাও দাবি করেন তারা।

এ নিয়ে হট্টগোলের জেরে গত সপ্তাহে ১৪ এমপিকে বরখাস্ত করা হয়েছিল। এর পর সোমবারও বিরোধীরা সরব হন ওই ঘটনা নিয়ে। পরে আরও ১২৭ জন এমপিকে বরখাস্ত করা হয়। সব মিলিয়ে পার্লামেন্টের চলতি অধিবেশনে এ পর্যন্ত ১৪১ জন বিরোধী এমপিকে বরখাস্ত করা হলো। এর মধ্যে ৯৫ জন লোকসভার এবং ৪৬ জন রাজ্যসভার এমপি।

ভারতের পার্লামেন্টের এই সাময়িক বরখাস্তের ধারা শুরু হয় গত সপ্তাহেই। লোকসভার অধিবেশনস্থলে দুই ব্যক্তি ঢুকে পড়ার দিনেই বিরোধী এমপিরা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্য দাবি করতে থাকেন। সেদিন ১৩ লোকসভা ও ১ রাজ্যসভা এমপিকে সাময়িক বরখাস্ত করা হয়। তাঁদের বিরুদ্ধে বেআইনি আচরণের অভিযোগ আনা হয়।

পরে গতকাল সোমবার অধিবেশন আবার শুরু হওয়ার পর পার্লামেন্টের দুই কক্ষ থেকেই ৭৯ জন এমপিকে সাময়িক বরখাস্ত করা হয়। সর্বশেষ আজ মঙ্গলবার আরও ৪৯ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

লোকসভায় কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী জানান, তারা পার্লামেন্টের নিরাপত্তার বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেছিলেন। অমিত সাহা বাইরে অনেক কথা বললেও পার্লামেন্টে কিছুই বলছেন না। বিরোধী প্রশ্ন তুললেই ব্যবস্থা নেয়া হচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ ডিসেম্বর ২০২৩





আরো খবর: