শিরোনাম ::
রাইসির মরদেহ তেহরানে, বৃহস্পতিবার মাশহাদে দাফন ঈদগাঁও উপজেলায় সহিংসতার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন : তালেব চেয়ারম্যান নির্বাচিত মাদক ও স্বর্ণ চোরাচালানের গডফাদার সাইফুল ধরাছোঁয়ার বাইরে! শাহরুখের চরম আপত্তি, ইচ্ছে থাকলেও এই কাজ করতে পারেন না গৌরী আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন চকরিয়ায় সাবেক এমপি জাফরকে হারিয়ে সাঈদি পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মোদি হয়ে পর্দায় আসছেন ‘কাটাপ্পা’ কক্সবাজার বেড়ানোর নামে যাত্রী বেশে বাসে ইয়াবা বহন মহেশখালীতে টমটম কেড়ে নিলো শিশু আইজা মণির প্রাণ উপজেলা নির্বাচনেও হারলেন চকরিয়ার সাবেক এমপি জাফর
বুধবার, ২২ মে ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতে আলিগড় শহরের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব পাস

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩
ভারতে আলিগড় শহরের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব পাস


নয়াদিল্লি, ০৯ নভেম্বর – ভারতের আলিগড় শহরের নাম পরিবর্তন করে ‘হরিগড়’করার প্রস্তাব পাস হয়েছে। মঙ্গলবার (৭ নভেম্বর) আলিগড় মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র প্রশান্ত সিংগাল এ সংক্রান্ত তথ্য জানান।

চলতি সপ্তাহে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের বৈঠকে আলিগড়ের নাম পরিবর্তনের এই প্রস্তাব পাস হয়। বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

আলিগড় মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মেয়র প্রশান্ত সিংগাল গত মঙ্গলবার বলেন, ‘গত রোববার বৈঠকের সময় আমাদের কাউন্সিলর সঞ্জয় পন্ডিত আলিগড় শহরের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব করেন। এতে সকল কাউন্সিলর সর্বসম্মতভাবে সমর্থন জানান। প্রস্তাবটি এখন বিবেচনার জন্য সরকারের কাছে পাঠানো হবে।’

মেয়রের উদ্ধৃতি দিয়ে দেশটির শীর্ষস্থানীয় একটি সংবাদপত্র বলেছে, ‘প্রস্তাবটি সকল কাউন্সিলর সর্বসম্মত সমর্থন করেছে এবং এটি এখন বিবেচনার জন্য সরকারের কাছে জমা দেয়া হবে। আমরা আশা করি, সরকার আমাদের অনুরোধে ইতিবাচক সাড়া দেবে। আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করা আমাদের দীর্ঘদিনের দাবি ছিল।’

আলিগড়ের নাম পরিবর্তনের প্রস্তাবটি ২০২১ সালে জেলা পঞ্চায়েত সভায় অনুমোদন দেয়া হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে পাঠানোর পর সেটি আর এগিয়ে যায়নি।

তবে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন আলিগড় নাগরিক সংস্থা এখন আবারও নাম পরিবর্তনের এই বিষয়টিকে পুনরায় উপস্থাপন করছে। আলিগড় এবং মঈনপুরি জেলা পরিষদও ২০২২ সালেও একই রকম প্রস্তাব পাস করেছিল বলে সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে ২০১৮ সালে ৩০০ কোটি রুপিরও বেশি ব্যয়ে এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রাখা হয় এবং ১৫৬ বছর বয়সী মুঘলসরাই জংশনের নাম পরিবর্তন করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়। এছাড়া ২০২১ সালে ফয়জাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা জেলা করা হয়েছিল।

আরও পড়ুন: বাংলাদেশ সীমান্তে ৪০৯৬ কিলোমিটার মৌমাছির চাক বসাচ্ছে বিএসএফ

এমনকি বিজেপিশাসিত উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের আমলেই গোরখপুরের উর্দু বাজারকে হিন্দি বাজার, হুমায়ুনপুর থেকে হনুমান নগর, আলিপুরের নাম পরিবর্তন করে আর্য নগর করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ নভেম্বর ২০২৩





আরো খবর: