শিরোনাম ::
মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে ২ বাংলাদেশি গুলিবিদ্ধ পেকুয়ায় আরো দুটি অবৈধ করাতকল সিলগালা চকরিয়া বদরখালীতে গুলি করে হাত-পা কেটে যুবককে খুনের মামলার আসামি শাকিল গ্রেপ্তার রামুতে বৌদ্ধদের স্বর্গপূরী উৎসবে নারী-পুরুষের ঢল পালিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১১ সদস্য টেকনাফ র‍্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তাকে টাকা দিলেই মেলে পাহাড় কাটার অনুমতি নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের বিখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান আর নেই

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪
ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের বিখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান আর নেই


নয়াদিল্লি, ০৯ জানুয়ারি – চলে গেলেন উপমহাদেশের খ্যাতনামা শাস্ত্রীয় সংগীতশিল্পী উস্তাদ রশিদ খান। মাত্র ৫৬ বছর বয়সেই প্রয়াত হন এই তারকা। দিন কয়েক আগে, কিংবদন্তি এই শিল্পীকে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই আজ মঙ্গলবার বিকাল ৩টা ৪৫ মিনিটে প্রয়াত হলেন তিনি। রশিদ মৃত্যুকালে রেখে গেছেন স্ত্রী, দুই কন্যা ও এক পুত্রকে।

বেশ কয়েকদিন ধরেই মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন উস্তাদ রশিদ খান। জানা যায়, কয়েক বছর ধরে শিল্পী প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। এর মধ্যে সম্প্রতি তার মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হয়। সেখান থেকেই অবস্থার অবনতি শুরু।

বিখ্যাত এ গায়ক শাস্ত্রীয় গানের সূত্রে বাংলাদেশের বেশ কয়েকবার এসেছেন। এদেশের শ্রোতাদের মধ্যেও তিনি ব্যাপক জনপ্রিয়।

উল্লেখ্য, রশিদের জন্ম ১৯৬৮ সালের ১ জুলাই ভারতের উত্তরপ্রদেশের বদায়ূঁতে। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি ছিলেন রশিদের দাদু। রশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন রাশিদ। মূলত শাস্ত্রীয় সংগীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের সিনেমাতে বহু জনপ্রিয় গানও গেয়েছেন শিল্পী।

সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার ও পদ্মশ্রী সম্মান যেমন পেয়েছেন, তেমন কলকাতা থেকেও পেয়েছেন বঙ্গবিভূষণ সম্মান।

আইএ/ ০৯ জানুয়ারি ২০২৪





আরো খবর: