শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’ পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪
ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’ পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা


নয়াদিল্লি, ২৮ জানুয়ারি – দুই বাংলার শ্রোতানন্দিত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের ‘পদ্মশ্রী’ সম্মাননায় ভূষিত হয়েছেন। ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি নয়াদিল্লিতে এ সম্মাননাপ্রাপ্ত বিশিষ্টজনদের নাম ঘোষণা করা হয়।

চলতি বছর পদ্ম বিভূষণ, পদ্ম ভূষণ ও পদ্মশ্রী— এ তিন ক্যাটাগরিতে ১৩২ জন ব্যক্তি সম্মাননায় ভূষিত হয়েছেন বলে জানা গেছে। ভারতের রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে সম্মাননাপ্রাপ্তদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে।

রেজওয়ানা চৌধুরী বন্যা রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। তিনি ‘ছায়ানট’ ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এ সংগীতশিল্পী বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলাতেও ভীষণ জনপ্রিয়।

রেজওয়ানা চৌধুরী বন্যা রবীন্দ্রসংগীতের কিংবদন্তি শিল্পী শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতো সংগীতজ্ঞদের কাছ থেকে উৎসাহ লাভ করেছেন। তাদের একান্ত সান্নিধ্যও পেয়েছেন তিনি। এ শিল্পী ‘সুরের ধারা’ নামের একটি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করছেন।

রেজওয়ানা চৌধুরী বন্যার বেশ কিছু অ্যালবাম প্রকাশিত হয়েছে। এ অ্যালবামের মধ্যে মধ্যে রয়েছে – ‘ভোরের আকাশে’, ‘লাগুক হাওয়া’, ‘আপন পানে চাহি’, ‘প্রাণ খোলা গান’, ‘স্বপ্নের আবেশে’, ‘সকাল সাঁঝে’, ‘এলাম নতুন দেশে’, ‘মোর দরদিয়া’, ‘শ্রাবণ তুমি’, ‘মাটির ডাক’, ‘ছিন্নপত্র’ও ‘গেঁথেছিনু অঞ্জলি’।

রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীতে বিশেষ অবদান রাখার জন্য ২০১৬ সালে স্বাধীনতা পদক লাভ করেন। এ ছাড়া তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সংগীত পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেনে। তিনি এর আগে ভারতের ‘বঙ্গভূষণ’ পুরস্কারও লাভ করেছেন।

আইএ/ ২৮ জানুয়ারি ২০২৪





আরো খবর: