বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ভারতের মসলায় ক্যানসারের উপাদান, এবার উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
ভারতের মসলায় ক্যানসারের উপাদান, এবার উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র


ওয়াশিংটন, ২৭ এপিল – ভারতীয় দুইটি কোম্পানির মসলায় সম্প্রতি ক্যানসারের উপাদান পাওয়ার কথা জানায় সিঙ্গাপুর ও হংকং। এরই মধ্যে দেশ দুইটি এসব কোম্পানির মসলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমন ঘটনার প্রেক্ষিতে এবার নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিভাগ জানিয়েছে, এ ব্যাপারে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।

এফডিএ-এর মুখপাত্র জানিয়েছেন, ভারতীয় মসলার সাম্প্রতিক ঘটনার ব্যাপারে তারা অবগত এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে।

মূলত কয়েক দিন আগে ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে হংকং ও সিঙ্গাপুর।

এ ঘটনার পর ভারতের মসলা রপ্তানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মমসলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মমসলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রফতানি করা হয়।

এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভারতের মশলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৭ এপিল ২০২৪





আরো খবর: