বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বৈশ্বিক অশান্তির জন্য পশ্চিমারা দায়ী

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩


মস্কো, ২৮ ডিসেম্বর – রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, বিশ্বকে অশান্তিতে ফেলার জন্য মূলত পশ্চিমারাই দায়ী। পশ্চিমা দেশগুলির ষড়যন্ত্রে অধিকাংশ দেশ নিজেদের আধিপত্য হারাচ্ছে।

বৃহস্পতিবার তাস নিউজ এজেন্সি প্রকাশিত এক সাক্ষাত্কারে তিনি এসব কথা বলেন। ল্যাভরভ সতর্ক করে বলেন, বিশ্বব্যাপী কেউই ২০২৪ সালে পশ্চিমা ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার বিষয়ে নিশ্চিত হতে পারে না। পৃথিবীতে ঝড় অব্যাহত রয়েছে এবং এর একটি কারণ হল যে পশ্চিমের শাসক চক্রগুলি তাদের সীমানা থেকে হাজার হাজার কিলোমিটার দূরে সঙ্কটকে উস্কে দেয় যাতে অন্য জনগণের খরচে তাদের নিজস্ব সমস্যাগুলি সমাধান করা যায়।

তিনি বলেন, এটা বলা যেতে পারে যে পরিস্থিতিতে পশ্চিমারা আধিপত্যকে আঁকড়ে ধরে আছে তা থেকে সরে যাচ্ছে, তার ভূ-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে কেউ রক্ষা পাবে না। এটির একটি ক্রমবর্ধমান বোঝাপড়া রয়েছে।’ মস্কো ব্যাপকভাবে বিচ্ছিন্ন অঞ্চলে বেশিরভাগ অশান্তি ও সংঘাতের জন্য পশ্চিমকে দায়ী করেছে।

রাশিয়া ইউক্রেনে তার যুদ্ধকে ন্যাটোর নাগাল প্রসারিত করতে এবং মস্কোকে একটি ‘কৌশলগত পরাজয়’ ঘটাতে সংকল্পবদ্ধ ‘সম্মিলিত পশ্চিমের’ বিরুদ্ধে একটি অস্তিত্বের সংগ্রাম হিসাবে বর্ণনা করে। তারা আরও বলেছে যে, মধ্যপ্রাচ্যে সংঘাতের প্রাদুর্ভাব মার্কিন পররাষ্ট্র নীতির দীর্ঘস্থায়ী ব্যর্থতার ফল। পাশাপাশি, তিনি একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বানও জানিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ ডিসেম্বর ২০২৩


আরো খবর: