বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে এগিয়ে বিজেপি, একটিতে কংগ্রেস

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে এগিয়ে বিজেপি, একটিতে কংগ্রেস


নয়াদিল্লি, ০৩ ডিসেম্বর – গত মাসে ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও ছত্তিসগড়ে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। রোববার (৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ঐ নির্বাচনের ভোট গণনা শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতে ৪ রাজ্যের ৩ রাজ্যেই বিজেপি জয় পেয়েছে, ভরাডুবি হয়েছে কংগ্রেসের। একটিতে জিতে মানরক্ষা করেছে দলটি। দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিকেল ৫টার পরিসংখ্যান বলছে, মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৭টিতে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৬২টি আসনে। রাজস্থানে ২০০টির মধ্যে ১১৫টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস ৬৯টি আসনে এগিয়ে। ছত্তীসগঢ়ে ৯০টির মধ্যে বিজেপি ৫৪টি এবং কংগ্রেস ৩৬টি আসনে এগিয়ে। তেলঙ্গানায় মোট আসন ১১৯টি। তার মধ্যে কংগ্রেস ৬৩টি আসন এবং বিআরএস ৪০টি আসনে এগিয়ে। বিজেপি এগিয়ে ৯টি আসনে।

মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিসগড়ে বিজেপির জয়ের পূর্বাভাসে আজ সন্ধ্যায় দলীয় কর্মী-সমর্থকদের সঙ্গে মিলিত হবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে তিন রাজ্যে বিজেপির সাফল্যে মানুষকে ধন্যবাদ জানিয়ে পোস্ট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জয়ের জন্য মোদীকেও অভিনন্দন জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন রাজ্যে ভোটের ফল এবং বিজেপির সাফল্য নিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, জনতা জনার্দনের কাছে আমরা মাথা নত করছি। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের ফল থেকে পরিষ্কার, মানুষ উন্নয়নের পক্ষে। বিজেপিকে সমর্থনের জন্য এই তিন রাজ্যের মানুষকে আমি ধন্যবাদ জানাই। আমরা তাঁদের সেবায় কঠোর পরিশ্রম করব। দলের পরিশ্রমী কর্মীদেরও আমি বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি।

এই চার রাজ্য ছাড়াও গত নভেম্বরে মিজোরামেও বিধানসভা নির্বাচনে ভোট হয়েছে। রাজ্যটিতেও আজ ভোটও গণনা শুরু হওয়ার কথা ছিল। তবে খ্রিস্টান অধ্যুষিত রাজ্যটিতে বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

ভারতে আগামী বছর জাতীয় নির্বাচন। তার আগে এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল জাতীয় নির্বাচনে কোনো দল কী অবস্থানে রয়েছে সে সম্পর্কে খানিকটা হলেও পূর্বাভাস পাওয়া যাবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৩ ডিসেম্বর ২০২৩





আরো খবর: