সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বাণিজ্য বাধা দূর করতে ভারতকে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩


ঢাকা, ২৬ জানুয়ারি – বাংলাদেশ ও ভারতের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সব ধরনের বাণিজ্য বাধা দূর করার জন্য ভারতকে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ঢাকায় ভারতীয় দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান মন্ত্রী।

মন্ত্রী তার বক্তব্যে বৈশ্বিক চ্যালেঞ্জ বিশেষ করে কোভিড বা ইউরোপ সমস্যা মোকাবিলায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্ভাব্য অংশীদারিত্বের ওপর জোর দেন। পাশাপাশি তিনি দুই দেশের জনগণের জীবন ও জীবিকার উন্নতির জন্য উভয়ের মধ্যে সমন্বিত প্রচেষ্টা এবং পারস্পরিক অংশীদারিত্বের ওপরও জোর দেন।

আগামী সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন বলেন, ভারতে প্রতি বছর প্রচুর বাংলাদেশি পর্যটক ভ্রমণ করে। আবার বাংলাদেশে বিভিন্ন খাতে অনেক ভারতীয় কাজ করেন। তিনি আশা প্রকাশ করেন, দুই দেশ দুই দেশের জনগণের উন্নতি এবং এই অঞ্চলে যৌথ শান্তি ও সমৃদ্ধির জন্য একযোগে কাজ করে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের জনগণ ও সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৬ জানুয়ারি ২০২৩


আরো খবর: