শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০২:৩৮ অপরাহ্ন

বাইরে থেকে এসে জামা-কাপড় জীবাণুমুক্ত করবেন যেভাবে

প্রতিবেদকের নাম::

প্রকাশ: July 24, 2020 9:24 pm | সম্পাদনা: July 24, 2020 9:24 pm

বাইরে থেকে এসে জামা-কাপড় জীবাণুমুক্ত করবেন যেভাবে


করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বেশির ভাগ মানুষেরই ভরসা সচেতনতা আর পরিচ্ছন্নতায়। জীবন-জীবীকার টানে অফিসে, বাজারে বের হতেই হচ্ছে মানুষকে। এই অবস্থায় যদি জামা-কাপড়ে লেগে যায় করোনাভাইরাস? জামা-কাপড়ে কতক্ষণ বেঁচে থাকে এই ভাইরাস? কী করে জীবানুমুক্ত করবেন সেগুলোকে? জেনে নিন এবার।

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর ভাইরাসটি ৩ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। কারণ, এই উপাদানগুলোর উপরিভাগ ছিদ্রহীন হওয়ায় ভাইরাস দীর্ঘক্ষণ স্থায়ী হতে পারে।

আরও পড়ুন:  সাধারণ মানুষ এন-৯৫ মাস্ক পরলে ‘লাভের থেকে ক্ষতি বেশি’!

অন্য দিকে গবেষকরা জানাচ্ছেন, জামা-কাপড়ের ছিদ্রযুক্ত পৃষ্ঠতল ভাইরাসটিকে আটকে রাখে এবং সংক্রমিত হতে দেন না। ফলে জামা-কাপড়ে ঘণ্টা খানেকের বেশি বেঁচে থাকতে পারে না এই ভাইরাস।

সম্প্রতি একাধিক গবেষণায় দেখা গিয়েছে, করোনাভাইরাস ছিদ্রহীন পৃষ্ঠে দীর্ঘক্ষণ বেঁচে থাকতে পারে। অর্থাৎ, জামা-কাপড় করোনাভাইরাসের সংক্রমণের উপযুক্ত মাধ্যম নয়। তবে তাই বলে একে সম্পূর্ণ নিরাপদও বলা যায় না।

কারণ, জামা-কাপড়ের গায়ে লেগে থাকা ভাইরাস কণা হাতের মাধ্যমেও নাক, মুখ বা চোখের মধ্যে দিয়ে আমাদের শরীরে প্রবেশ করতে পারে। তাই ব্যবহৃত জামাকাপড় নিয়মিত উষ্ণ সাবান-পানিতে ভালো করে ধুয়ে ফেলতে হবে। না হলে সংক্রমণের একটা আশঙ্কা থেকেই যায়।

আর/০৮:১৪/২৪ জুলাই




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::