বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বাংলাদেশ নিয়ে যে প্রশ্ন এড়িয়ে গেল যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪


ঢাকা, ২৬ জানুয়ারি – নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবারও বাংলাদেশ প্রসঙ্গ আসলে সরাসরি কোনো উত্তর দেননি মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রেস সচিব বেদান্ত প্যাটেল। কিছুটা থতমত ভঙ্গিতে প্রশ্নটি এড়িয়ে যান তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ এবং পাকিস্তান দুই দেশের নির্বাচন পরিস্থিতিতে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণায় বৈষম্য নিয়ে বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করা হলে তিনি এই প্রশ্নের খোলা উত্তর না দিয়ে অনেকটা এড়িয়ে যান।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, গত সেপ্টেম্বরে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ঘোষণা করে, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্নকারী ব্যক্তিরা ভিসা নিষেধাজ্ঞা এবং বিধিনিষেধের মুখোমুখি হবে। কিন্তু এই ডিপার্টমেন্ট পাকিস্তানের আসন্ন নির্বাচন ক্ষেত্রে একই ঘোষণা দেয়নি বা দিচ্ছে না। দুই দেশের জন্য মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আচরণে পার্থক্য কেন? এই প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, আমাদের মনে হচ্ছে না আমরা কোন বৈষম্য করেছি। ওই সাংবাদিক আবারও প্রশ্ন করেন, যদি সেখানে (পাকিস্তানে) এমন কোন ব্যক্তি থাকে যারা সেখানে নির্বাচনে হস্তক্ষেপ করছে?

উত্তরে প্যাটেল বলেন, আমি পুনরাবৃত্তি করতে চাচ্ছি না। প্রতিটি দেশ আলাদা এবং আমরা আমাদের আগের পদক্ষেপ দেখতে যাচ্ছি না। তবে আবারও আমরা বাংলাদেশসহ সারাবিশ্বে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই এবং অবশ্যই পাকিস্তানসহ। আমাদের দৃষ্টিভঙ্গি এবং পাকিস্তানি কর্তৃপক্ষের অভিপ্রায়ের অসামঞ্জস্যতার বিষয় থাকলে আমরা তুলে ধরবো।

এ বিষয়ে জানতে চাইলে লে জে (অব) আবদুর রশীদ বলেন, সব সময় দেখে আসছি বাংলাদেশ প্রশ্নে তারা এক ধরনের প্রশ্ন পেয়ে থাকে এবং সে অনুযায়ী উত্তর করে। এবারে প্রশ্নটি তাদের সিলেবাসের বাইরে ছিল। এবং সরাসরি এমন প্রশ্নের মুখোমুখি হতে হবে এমন প্রস্তুতিও মানসিকভাবে ছিল না। সেকারণেই একটু ডিপ্লমেটিক্যালি উত্তর করেছেন উনি।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২৬ জানুয়ারি ২০২৪


আরো খবর: