রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:০০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বাংলাদেশে কী ঘটছে তা নজরে রাখছেন মহাসচিব গুতেরেস

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪


ঢাকা, ০৯ জানুয়ারি – জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়টি উঠে এসেছে।

স্থানীয় সময় সোমবার (৮ জানুয়ারি) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোটো নিনো জানান, নির্বাচনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে যা ঘটছে তা নজরে রাখছেন জাতিসংঘ।

ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জাবাবে তিনি বলেন, বিরোধীদলগুলোর নির্বাচন বয়কটের সিদ্ধান্তের বিষয়ে জাতিসংঘ মহাসচিব অবগত। এছাড়া ভিন্নমতের কণ্ঠরোধ এবং বিরোধীদলের নেতাদের গ্রেপ্তারের বিষয়েও তিনি অবগত। নির্বাচনের আগে এবং নির্বাচনের সময় সহিংসতার ঘটনার খবর নিয়ে তিনি স্পষ্টতই উদ্বিগ্ন।

সোটো নিনো আরও বলেন, সব পক্ষকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন আন্তোনিও গুতেরেস। মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শনের বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি। গণতন্ত্রকে সুসংহতকরণ এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটি অপরিহার্য।

এদিকে, বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রও প্রতিক্রিয়া জানিয়েছেন। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার জানায়, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। একইসঙ্গে নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে এখন পর্যন্ত ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে আওয়ামী লীগ জয় পেয়েছে ২২৫টি আসনে। এ ছাড়া স্বতন্ত্র ৬১টি এবং জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই আওয়ামী লীগের নেতা।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৪


আরো খবর: