বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বলিউডে শাহরুখ খানের ৩২ বছর

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৮ জুন, ২০২৪
বলিউডে শাহরুখ খানের ৩২ বছর


মুম্বাই, ২৬ জুন – চলচ্চিত্র ক্যারিয়ারের দীর্ঘ ৩২টি বছর পার করে ফেললেন ‘বলিউড বাদশাহ’ শাহরুখ খান। ১৯৯২ সালের ২৫ জুন ‘দিওয়ানা’ সিনেমাটির মাধ্যমে তার চলচ্চিত্রে আত্মপ্রকাশ ঘটেছিল। মঙ্গলবার (২৫ জুন) বিশেষ এ দিনে কিং খানকে অভিনন্দন জানিয়ে টুইটার ও ইনস্টাগ্রামে ঝড় তোলেন তার ভক্তরা। অভিনন্দন জানান শাহরুখের বহু সহকর্মীও।

গত তিন দশকে হিন্দি সিনেমার ইতিহাস বদলে দিয়েছেন বলিউডের বাদশাহ। তার পরপর ব্লকবাস্টারে আন্দোলিত হয়েছে বিনোদন দুনিয়া। শাহরুখ খানের বলিউড অভিষেকের ৩২তম বছরে বিশ্বজুড়ে যেভাবে তাকে ভালোবাসা জানিয়েছেন ভক্তরা, তা নিঃসন্দেহে যথেষ্ট অনুপ্রেরণা জোগাবে এই মেগাস্টারকে।

‘দিওয়ানা’ সিনেমায় শাহরুখ ছাড়াও ছিলেন দিব্যা ভারতী ও ঋষি কাপুর। এই সিনেমা থেকেই ক্যারিয়ারের মোড় ঘুরতে শুরু করে কিং খানের। এই সিনেমার জন্য সেরা ডেবিউ অভিনেতা হিসেবে তিনি পেয়েছিলেন ফিল্মফেয়ার পুরস্কার। ১৯৯২ সালের ২৫ জুন সিনেমাটি মুক্তি পায়।

যদিও শাহরুখ খান আগে সই করেছিলেন ‘দিল আশনা হ্যায়’ সিনেমাটি। সেখানে তার নায়িকা ছিলেন পরিচালক-প্রযোজক মহেশ ভাটের বড় মেয়ে পূজা ভাট। তবে সেটির আগেই মুক্তি পায় ‘দিওয়ানা’।

এরপর কত যে ব্লকবাস্টার সিনেমা ভক্তদের উপহার দিয়েছেন শাহরুখ খান, তার সঠিক সংখ্যা না গুণে বলা মুশকিল। বলিউড ইন্ডাস্ট্রি থেকে পেয়েছেন বাদশাহ, কিং খান ও কিং অব রোমান্স খেতাব। স্বীকৃতি পেয়েছেন অসংখ্য পুরস্কারের মাধ্যমেও।

ক্যারিয়ারে রেকর্ড ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন শাহরুখ খান। যার আটটিই সেরা অভিনেতা বিভাগে। জনপ্রিয় বিনোদন তারকাদের অন্যতম হিসেবে বিশ্বের স্বনামধন্য তিন বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন ডক্টরেট ডিগ্রি।

২০১৮ সালে ‘জিরো’ সিনেমাটি ব্যবসায়িকভাবে ফ্লপ হওয়ার পর চার বছর অভিনয় থেকে দূরে ছিলেন শাহরুখ খান। গত বছর ফেরেন স্বমহিমায়। সে বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া কিং খানের ‘পাঠান’ বিশ্বব্যাপী ১৩০০ কোটি টাকারও বেশি আয় করে। সিনেমাটি পরিচালনা করেন সিদ্ধার্থ আনন্দ।

এর কয়েক মাস মুক্তি পাওয়া ‘জওয়ান’ ছাড়িয়ে যায় ‘পাঠান’কে। দক্ষিণী পরিচালক অ্যাটলি কুমার পরিচালিত ও শাহরুখ খান অভিনীত এ সিনেমার আয়ও হাজার কোটির উপরে।

এরপর বছরের শেষে মুক্তি পাওয়া শাহরুখের ‘ডানকি’ অবশ্য সেভাবে ব্যবসা করেনি, তবে ফ্লপও হয়নি। ১২০ টাকা খরচা করে ৪৭০ কোটি টাকা আয় করেছে রাজকুমার হিরানির এই সিনেমা। লাভ ২৫০ কোটি টাকা। সামনে শাহরুখ খানের একাধিক বড় বাজেটের সিনেমা আসবে বলে শোনা যাচ্ছে।

আইএ/ ২৬ জুন ২০২৪





আরো খবর: